Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Durga Puja 2023

পুজোয় সাবেক সাজেই ফ্রেমবন্দি বাঙালি নায়িকারা! বিপাশা-সুস্মিতা কি টেক্কা দিলেন কাজল-রানিকে?

বছরের আর পাঁচটা সময় সাজ নিয়ে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা করলেও পুজোয় কিন্তু সাবেকি সাজেই নজর কেড়েছেন কাজল থেকে রানি, বিপাশা থেকে সুস্মিতারা। কেমন ছিল বলি-পাড়ার বঙ্গললনাদের দুর্গাপুজোর সাজ?

From Kajol to Rani Mukerji, look at bengali bollywood actresses duga puja trends.

সাবেকিয়ানার পুজোয় মাতলেন বলিপাড়ার বাঙালি নায়িকারা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ১৬:৩৭
Share: Save:

কলকাতার মতো মায়ানগরীতেও দুর্গাপুজোকে ঘিরে উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। পুজোর পাঁচ দিন বলিপাড়ার বাঙালি নায়িকাদের সাজ ছিল চোখে পড়ার মতো। বছরের আর পাঁচটা সময় সাজ নিয়ে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা করলেও পুজোয় কিন্তু সাবেকি সাজেই নজর কেড়েছেন কাজল থেকে রানি, বিপাশা থেকে সুস্মিতারা।

কলকাতার মতোই মুম্বইয়েও একাধিক জায়গায় বারোয়ারি পুজো হয়। সেই সব পুজো প্যান্ডেলে মায়ের পুজো দিতে হাজির হয়েছিলেন বাঙালি বলি নায়িকারা। মুখোপাধ্যায় বাড়ির পুজো নিয়ে পুজোর পাঁচ দিন মেতে ছিলেন রানি মুখোপাধ্যায়। নায়িকার রোজের সাজই ছিল নজরকাড়া। নায়িকার নবমীর সাজ ছিল অন্য দিনের থেকে আলাদা। সে দিন নায়িকার পরনে সোনালি সিল্কের শাড়ি। সোনালি শাড়ির সঙ্গে আকাশি পাড়ের কনট্রাস্ট। মাথায় খোঁপা, আর তাতে ছিল ফুলের বাঁধন। গলায় স্টোনার নেকপিস। অন্য দিন শাঁখা-পলা পরলেও সেদিন হাতে ছিল চুড়ি। রানির নবমীর সাজে ছিল সাবেকিয়ানার সঙ্গে আধুনিকতার মেলবন্ধন।

পুজোয় কাজলের পরনেও ছিল একের পর এক চমক। তবে অনুরাগীদের সবচেয়ে বেশি মনে ধরেছে গোলাপি অরগ্যাঞ্জায় কাজলের নজরকাড়া রূপ। হাতাকাটা ডিজ়াইনার ব্লাউজ়ের সঙ্গে শাড়িটি পরেছেন নায়িকা। খোঁপায় ফুল, ছিমছাম গয়না আর ছোট টিপেই সেজেছিলেন নায়িকা। কখনও ঠাকুরের সামনে হাতজোড় করেছেন নায়িকা, কখনও আবার মুখোপাধ্যায় বাড়ির অতিথি আপ্যায়নে ব্যস্ত ছিলেন কাজল।

মেয়েকে নিয়ে প্রথম পুজো বিপাশা বসুর। স্বামী কর্ণ সিংহ গ্রোভার আর একরত্তিকে নিয়ে পুজো মণ্ডপে হাজির হয়েছিলেন অভিনেত্রী। তাঁর পরনে সবুজ বেনারসি। শাড়ির সঙ্গে কনট্রাস্ট করে রানি রঙের ব্লাউজ় পরেছিলেন তিনি। মাথাায় বড় টিপ, খোঁপায় মালা, কানে ঝুমকো, হাতে চওড়া বালা— বিপাশার সাজে সাবেকিয়ানার ছাপ স্পষ্ট। মেয়েকেও বেনারসি শাড়িতেই সাজিয়েছিলেন অভিনেত্রী। মা-মেয়ের সাবেকি সাজ বেশ মনে ধরেছে অনুরাগীদের।

দুর্গাপুজোয় মেতেছিলেন অভিনেত্রী মৌনি রায়ও। সোনালি রঙের সিল্কের শাড়ি পরে মণ্ডপে হাজির হয়েছিলেন তিনি। গলায় চোকার, কানে ঝুমকো, খোঁপা, হাতে শাখা-পলা, সিঁথি ভরতি করে সিঁদুর— ছিমছাম সাজেই নজর কেড়েছেন অভিনেত্রী। মেকআপ হালকা হলেও নায়িকার সাজ ছিল জেল্লাদার। শাড়ির মতো ত্বকেও স্পষ্ট জেল্লার ছাপ।

বাবা-মা আর মেয়ের সঙ্গেই পুজো মণ্ডপে হাজির হয়েছিলেন সুম্মিতা সেনও। গোলাপি জয়পুরি ধাঁচের শাড়ি ছিল নায়িকার পরনে। হাতে চুড়ির গোছা, কানে ঝুমকো, মাথায় পনিটেল— সুস্মিতার সাজ সাদামাঠা হলেও ছিল নজরকাড়া। কোমরে আঁচল গুঁজে কখনও ধুনুচি নাচে মগ্ন নায়িকা, কখনও আবার অনুরাগীদের সঙ্গে ছবি তুলতে ব্যস্ত তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE