Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

Besan Ladoo Recipe: পুজোর আমেজ শুরু গণেশ চতুর্থী দিয়েই, পাতে থাক বেসনের লাড্ডু

এখন বহু বাঙালি গণেশ চতুর্থী পালন করেন। তাই বাড়িতে চতুর্থীতে টুকটাক খাওয়াদাওয়াও চলে। এ বারে বানিয়ে ফেলুন বেসনের লাড্ডু।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ সেপ্টেম্বর ২০২১ ১৬:৩২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গণেশ চতুর্থী মূলত মহারাষ্ট্রে বড় করে পালন করা হলেও উত্তর ভারতের অনেক প্রদেশেই এই উৎসব হয়। পশ্চিমবঙ্গেও গত কয়েক বছর ধরে গণেশ চতুর্থীর পুজো হচ্ছে অনেক জায়গাতেই। এমনিতেই বাঙালি উৎসবপ্রিয়। ১২ মাসে ১৩ পার্বণ লেগেই আছে। তাই গণেশ পুজোও এখন অনেকেই বাড়িতে করে থাকেন। দুর্গাপুজোর আমেজ শুরু হয়ে যায় গণেশ চতুর্থী থেকেই। আর পুজো মানেই তো খাওয়াদাওয়া। গণেশ পুজোতেও চাই মিষ্টিমুখ করা। তাই শিখে নিন কী করে বাড়িতে বেসনের লাড্ডু বানিয়ে ফেলতে পারবেন। পদ্ধতি বেশ সহজ এবং চটজলদি বানানোও যায়।

উপকরণ

বেসন: ১০০ গ্রাম

সিমাই: ২০ গ্রাম

ক্যাস্টর সুগার: ৯০ গ্রাম

ঘি: ৬০ গ্রাম

এলাচগুঁড়ো: ১/২ চা চামচ

কাঠবাদাম (কুচনো): ২০ গ্রাম

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কী করে বানাবেন

একটি কড়াইয়ে ঘি গরম করুন।

ঘি গরমে হয়ে গেলে তাতে প্রথমে বেসনটা দিয়ে ভাল করে ভেজে নিন। সমানে নাড়তে থাকুন যাতে দলা না পাকিয়ে যায়।

এর পর এতে ক্যাস্টর সুগার দিন। যদি বাড়িতে ক্যাস্টর সুগার না থাকে তা হলে চিনি প্রথমে মিক্সি বা ফুড প্রসেসরে গুঁড়িয়ে নিতে হবে। না হলে চিনি বেসনের সঙ্গে মিশবে না।

তার পর সিমাই আর কাঠবাদাম কুচিও দিয়ে দিন। ভাল করে সব উপকরণ ঘিয়ের সঙ্গে মি‌শিয়ে নিন। তবে গ্যাসের আঁচ খেয়াল রাখবেন। যেন কোনও ভাবেই বেসন ধরে না যায়। রং বদলে বাদামি হবে, কিন্তু পুড়ে যাবে না।

হয়ে গেলে গ্যাস বন্ধ করে ঠান্ডা করে নিন। তার পর দুই হাতের তালুতে ঘি মাখিয়ে লা়ড্ডু পাকিয়ে নিন। যদি খুব ঝরেঝরে হয়ে গিয়ে লাড্ডু ভেঙে যায়, তা হলে সামান্য দুধ বা ঘি ছিটিয়ে ছিটিয়ে জমাট করে লাড্ডু বানাতে হবে।

এই লাড্ডু হাওয়া বন্ধ কৌটে রাখলে বহু দিন ভাল থাকবে ফ্রিজে।

আরও পড়ুন

Advertisement