Advertisement
০৯ মে ২০২৪
ganesh chaturthi

Modak recipe: সামনেই গণেশ চতুর্থী, বানিয়ে ফেলুন সিদ্ধিদাতার প্রিয় খাবার মোদক

বিভিন্ন পুজোয় মিষ্টির রকমও বিভিন্ন— সরস্বতী পুজোয় দধীকর্মা, তো লক্ষ্মীপুজোয় নারকেল নাড়ু।পুরাণ বলছে, সিদ্ধিদাতা গণেশের প্রিয় খাবার মোদক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২১ ১৫:১৮
Share: Save:

গণেশ ঠাকুরের পুজো দিয়েই শুরু হয় সব দেবদেবীর পুজো, তাই গণেশ চতুর্থী আসা মানে আগমন পুজোর মরশুমের। আর পুজো মানেই মিষ্টিমুখ ছাড়া তা অসম্পূর্ণ। বিভিন্ন পুজোয় মিষ্টির রকমও বিভিন্ন— সরস্বতী পুজোয় দধীকর্মা, তো লক্ষ্মীপুজোয় নারকেল নাড়ু। সদ্য গেল জন্মাষ্টমী। সেখানে আবার তালের বড়া। পুরাণ বলছে, সিদ্ধিদাতা গণেশের প্রিয় খাবার মোদক। তাঁর নামই মোদকপ্রিয়। এ বারের গণেশ চতুর্থীতে ঝট করে বানিয়ে ফেলতে পারেন মোদক। জেনে নিন কী ভাবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

উপকরণ

চালের গুঁড়ো: ৪ কাপ

জল: ৬ কাপ

সাদা তেল: পরিমাণ মতো

নারকেল কোড়া:৪ কাপ

গুড়:২ কাপ

দুধ: সামান্য

এলাচ: এক চিমটে

জাফারন: এক চিমটে

প্রণালী
পুর
: যে পাত্রে পুর বানাবেন সেটি গরম করে তাতে নারকেল কোড়া ও গুড় ঢেলে দিয়ে মিনিট পাঁচেক নাড়াচাড়া করুন। এবার তাতে এলাচ ও জাফরান যোগ করে ভাল করে মিশিয়ে নিন। আরও পাঁচ মিনিট পাত্রে রেখে পাক দিন। এর পর গ্যাস বন্ধ করে পুরটি সরিয়ে রাখুন।

মোদক: আর একটি পাত্র নিন। এই পাত্রে জল গরম করে রাখুন। অন্য দিকে চালের গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন গরম তেল যাতে আপনার মোদক খেতে মুচমুচে হয়। এবার এর মধ্যে দুধ ও গরম তেল ঢেলে মেখে নিন। মাখা হয়ে গেলে তার থেকে লেচি বানিয়ে নিন। লেচিগুলি রুটির মতো বেলে সেখান থেকে বাটি দিয়ে কেটে কেটে পরিমাণ মতো পুর দিয়ে দিন। পুরের চার পাশে আরও খানিকটা মাখা দিয়ে মুরে নিন। ছাঁকা তেলে ভেজে নিন। আপনার মোদক তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ganesh chaturthi Sweets Recipes Sweets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE