Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Air Pollution

রান্নার সময় স্টোভ থেকেও কি বিপজ্জনক গ্যাস ঢুকতে পারে নাকে? কী বলছে নতুন গবেষণা?

আমেরিকার ‘ক্যালিফোর্নিয়া এয়ার রিসোর্স বোর্ড’ বলছে, বাড়ির রান্নাঘরে থাকা গ্যাস স্টোভ থেকে নাইট্রোজেন ডাইঅক্সাইড বা এনওটু নামের একটি গ্যাস নির্গত হয়। যা ডেকে আনতে পারে বহু রোগ।

বাড়ির রান্নাঘরে থাকা স্টোভ থেকেও ছড়াতে পারে বিপজ্জনক গ্যাস।

বাড়ির রান্নাঘরে থাকা স্টোভ থেকেও ছড়াতে পারে বিপজ্জনক গ্যাস। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৮:০৮
Share: Save:

রাস্তায় চলাফেরা করতে গিয়ে গাড়ির ধোঁয়া নাকে গেলে শরীরের ক্ষতি হতে পারে, এ কথা জানেন অনেকেই। কিন্তু জানেন কি বায়ু দূষণের বিপদ লুকিয়ে থাকতে পারে বাড়ির ভিতরেই? আমেরিকার ‘ক্যালিফোর্নিয়া এয়ার রিসোর্স বোর্ড’ বলছে, বাড়ির রান্নাঘরে থাকা স্টোভ থেকেও ছড়াতে পারে বিপজ্জনক গ্যাস।

রান্নাঘরের গ্যাস স্টোভ থেকে নাইট্রোজেন ডাইঅক্সাইড বা এনওটু নামের একটি গ্যাস নির্গত হয়। রান্নার গ্যাসের দহনের ফলে ঘটা বিক্রিয়ায় উপজাত পদার্থ হিসাবে এই গ্যাস নির্গত হয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এই গ্যাসটি শিশুদের জন্য অত্যন্ত বিপজ্জনক। ডেকে আনে হাঁপানির মতো রোগ। বড়দের ক্ষেত্রেও এই গ্যাস বাড়িয়ে দিতে পারে ‘ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ’-এর আশঙ্কাও।

রান্নাঘরের গ্যাস স্টোভ থেকে নাইট্রোজেন ডাইঅক্সাইড বা এনওটু নামের একটি গ্যাস নির্গত হয়।

রান্নাঘরের গ্যাস স্টোভ থেকে নাইট্রোজেন ডাইঅক্সাইড বা এনওটু নামের একটি গ্যাস নির্গত হয়। ছবি- সংগৃহীত

বিশেষজ্ঞরা বলছেন, গাড়ির ধোঁয়াতেও এই গ্যাসটি পাওয়া যায়। শুধু নাইট্রোজেন ডাইঅক্সাইডই নয়, প্রাকৃতিক গ্যাসের দহনে উৎপন্ন হয় মিথেন গ্যাসও। তা হলে উপায় কি? বিশেষজ্ঞদের একাংশ বলছেন, বায়ুদূষণ এড়াতে ব্যবহার করা যেতে পারে ইন্ডাকশন অভেন। তবে এখনও এই ধরনের উনুনের প্রচলন সব জায়গায় নেই। তাই গ্যাসের স্টোভ ব্যবহার করা ছাড়া বিশেষ কোনও উপায় দেখছেন না গবেষকরা। তবে গবেষকদের পরামর্শ, যেখানে রান্না করবেন, সেই জায়গাটি যেন খোলামেলা হয়, যাতে যত বেশি সম্ভব গ্যাস বাইরে বেরিয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air pollution gas oven
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE