Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

এই তো উপহার

সায়নী ঘটক
২৬ অক্টোবর ২০১৯ ০০:০১

প্রতি বার দীপাবলি আসন্ন হলেই মাথায় চিন্তা থাকে, এ বারের ভাইফোঁটায় কী দেওয়া যায় আদরের ভাই-বোনকে। বিভিন্ন বয়সের ভাই-বোনের জন্য প্রত্যেক বার ভিন্ন ধরনের পছন্দসই উপহার খুঁজে বার করাও চাট্টিখানি কথা নয়। আবার উপহার হওয়া চাই পকেটসইও। জামা-ব্যাগ-বইয়ের বদলে এ বারের উপহার হোক একটু আলাদা। রইল এমনই কিছু অপশন।

সে আমার ছোট বোন

Advertisement

ছোট বোনের জন্য উপহার কিনুন তাঁর বয়স আর পছন্দের কথা মাথায় রেখে। বাজেট যদি হয় বেশি, স্কুল বা কলেজপড়ুয়া বোনকে দিতে পারেন অ্যালেক্সা বা কিন্ডলের মতো গ্যাজেট। তার পড়ার ঘরের জন্য কিনতে পারেন হ্যাঙ্গিং বুক শেলফ। বাজেট কমের দিকে হলে ওয়্যারলেস ইয়ারফোন কিংবা পোর্টেবল ব্লুটুথ স্পিকার দিতে পারেন। বোন সাজতে ভালবাসলে, তাকে দিতে পারেন হেয়ার ড্রায়ার বা স্ট্রেটনার। সাজগোজ সম্পর্কে একেবারেই ধারণা না থাকলে, পছন্দের ব্র্যান্ডের গিফট কুপনও দিতে পারেন। বাজেট অনুযায়ী বডিকেয়ার প্রডাক্টও হয়ে যাবে দিব্যি।

দিদির জন্য সেরা বাছাই

বয়সে বড় দিদির জন্য কেনাকাটা করার সময়ে মাথায় রাখুন তাঁর প্রয়োজন আর শখের কথা। দিদি যদি সংসারী হন, তা হলে চয়েস করা আরও সহজ। রান্নাবান্না বা বেকিংয়ের শখ থাকলে আধুনিক ডিজ়াইনের রান্নার সরঞ্জাম কিনে দিন। বেকিং টুলস, ওয়াফ্‌ল মেকার কিনতে পারেন। বাজেট যদি হাজার তিন-চারেকের মধ্যে হয়, তা হলে ছোট বার-বি-কিউ, এয়ার ফ্রায়ার হয়ে যাবে। কম বাজেটে কাটলারি সেট, কিচেন নাইভস, অয়েল পোরারস, কুকিং স্পুন সেটও দিতে পারেন।

হাতের কাজের শখ থাকলে সিউয়িং বক্স বা ডিজ়াইন বুক দিতে পারেন দিদিকে। ঘর সাজানোর শখ থাকলে দিতে পারেন কোস্টার, ওয়াল আর্ট, ফোটো ফ্রেম, কি-হোল্ডার, ফ্লোর রাগ বা রানারের মতো জিনিস। বাড়িতে বারান্দা বা খোলা জায়গা থাকলে হ্যামক বা আর্ম চেয়ারের মতো উপহার পেলেও খুশি হবেন আপনার প্রিয়জন।

দাদার মতো বড়

বড় দাদাদের দেওয়ার জন্য যাঁদের কাছে অপশন কমে এসেছে, তাঁরা অনলাইনে বেছে নিতে পারেন অন্য ধরনের উপহার। বাজেট হাজারের নীচে হলে পার্সোনালাইজ়ড টি-শার্ট, কফিমাগ দিতে পারেন। বই পড়তে ভালবাসলে রিডিং ল্যাম্প হতে পারে সঙ্গী, তার সঙ্গে কিনে দিন কটনের ঝোলা আর উডেন বুকমার্কের সেট। গান শুনতে ভালবাসলে ডিজিটাল অডিয়ো প্লেয়ার হতে পারে ভাল উপহার। তবে এ ক্ষেত্রে বাজেট একটু বাড়াতে হবে। শিল্পী দাদাটির জন্য ভাল মানের পেন্টিং ব্রাশ, ক্যানভাস, লিথো চকও উপহার দিতে পারেন। দাদাকে আবার ডুডলিং কিট, কাঠের দাবার সেটও কিনে দিতে পারেন। ডিভিডি সেটও ভাল উপহার।

ভাইয়ের কপালে...

ছোট ভাইকে নিজের হাতে রেঁধে খাওয়ানো ছাড়াও ফোঁটা দেওয়ার প্লেটের পাশে সাজিয়ে দিন তার পছন্দের উপহারটি। বাংলা ওয়ানলাইনার লেখা টি-শার্ট এখন খুবই জনপ্রিয়। চন্দ্রবিন্দু বা মার্ভেল— ভাইয়ের পছন্দ আর সাইজ় অনুযায়ী বেছে অর্ডার দিন। দাম ৫০০-৬০০ টাকার মধ্যে। বেড়াতে যেতে ভালবাসলে কিনে দিন কেতাদুরস্ত ট্রাভেল ব্যাগ। পার্সোনালাইজ়ড স্টিল বটল, বিন ব্যাগস, ইলেকট্রিক ট্রিমার বা হেয়ার জেল উপহার হিসেবে দিয়ে খুশি করতে পারেন আদরের ভাইটিকে।

তবে ভাই হোক বা বোন... গাছের মতো ভাল উপহার খুব কমই আছে। সেরামিকের পটে ইন্ডোর বা আউটডোর প্ল্যান্ট উপহার দিলে তা বেড়ে উঠবে সামান্য যত্ন আর সম্পর্কের আঁচে।

আরও পড়ুন

Advertisement