Advertisement
০৫ মে ২০২৪
Treasure

রান্নাঘরের মেঝে খুঁড়তে বেরিয়ে এল ৬৮ কোটি টাকার গুপ্তধন! উদ্ধার ২৬০টি সোনার মোহর

ইংল্যান্ডে একটি বাড়ির রান্নাঘরের মেঝে থেকে উদ্ধার হয় ২৬০টিরও বেশি প্রাচীন স্বর্ণমুদ্রা। নিলামে মোহরগুলির দাম উঠল প্রায় ৭৫,৪,০০০ পাউন্ড। ভারতীয় মুদ্রায় যা ৬৮ কোটি টাকারও বেশি।

রান্নাঘরের মেঝেতে কুবেরের ধন।

রান্নাঘরের মেঝেতে কুবেরের ধন। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৪:৫৩
Share: Save:

আঠারো শতকে তৈরি একটি বাড়ির রান্নাঘরের মেঝে খনন করে পাওয়া গিয়েছিল একটি হাঁড়ি। আর সেই হাঁড়িতেই ছিল ২৬০টিরও বেশি প্রাচীন স্বর্ণমুদ্রা। ইংল্যান্ডের পূর্ব ইয়র্কশায়ারের একটি বাড়ির রান্নাঘরের মেঝে থেকে পাওয়া সেই গুপ্তধনই সম্প্রতি নিলামে তোলা হয়। নিলামে স্বর্ণমুদ্রাগুলির দাম উঠল প্রায় ৭৫,৪,০০০ পাউন্ড। ভারতীয় মুদ্রায় যা ৬৮ কোটি টাকারও বেশি।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, মোহরগুলি ১৬১০ থেকে ১৭২৭ সালের মধ্যে তৈরি। মোহরগুলি ফার্নলে-মাইস্টার নামের এক পরিবারের সম্পত্তি। দীর্ঘ দিন ধরেই ওই পরিবার বল্টিক অঞ্চলে বাণিজ্যে করছে। নিলামকারী সংস্থার দাবি, যা ভেবেছিলেন, তার থেকে তিন গুণেরও বেশি দাম উঠেছে মুদ্রাগুলির। মোহরগুলির সঙ্গে ইংল্যান্ডের ইতিহাস জড়িয়ে রয়েছে বলেই এত দাম উঠেছে বলে মনে করছেন তাঁরা।

নিলামকারী সংস্থার দাবি, জোসেফ ফার্নলে ও সারা মাইস্টার নামের এক দম্পতির বিয়ে হয় ১৬৯৪ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তখনই তাঁরা ১৭২৫ সালে মৃত্যু হয় জোসেফের। ১৭৪৫ সালে মারা যান সারা। তাঁরাই কোনও না কোনও সময়ে নিজেদের রান্নাঘরে ওই মোহরগুলি লুকিয়ে রেখেছিলেন। তাঁদের মৃত্যুর কিছু দিন পর বংশ লোপ পায়। তবে মোহরের ইতিহাস জানা গেলেও যে দম্পতি সেগুলি খুঁজে পেয়েছেন, তাঁদের পরিচয় অবশ্য গোপন রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Treasure gold coin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE