Advertisement
২৪ জুন ২০২৪
gold

Gold Jewellery: সোনা বেচা কেনার নিয়ম বদলে গেল, গ্রামে বা শহরে মানতে হবে একই নীতি

আগে গ্রাহকরা চাইলে বিক্রেতাদের কাছ থেকে হলমার্ক ছাড়া গয়নাও কিনতে পারতেন। তবে এই নয়া নিয়মের আওতায় এ বার তা আর চলবে না।

দু’ দশক আগে ভারতে প্রথম হলমার্ক ব্যবহারের চল শুরু হয়।

দু’ দশক আগে ভারতে প্রথম হলমার্ক ব্যবহারের চল শুরু হয়। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২২ ১৮:৫২
Share: Save:

সোনার গয়নায় হলমার্ক বাধ্যতামূলক করল কেন্দ্র। ১ জুন থেকে থেকেই এই নিয়ম কার্যকর হল। এ বার থেকে সব ধরনের সোনার উপর বসবে হলমার্ক ট্যাগ। বর্তমানে কেবলমাত্র ৬ টি নির্দিষ্ট ক্যারটের উপর হলমার্ক ট্যাগ বসানো হয়। ১৪ ক্যারট, ১৮ ক্যারট, ২০ ক্যারট, ২২ ক্যারট, ২৩ ক্যারট এবং ২৪ ক্যারট। যিনি সোনা বিক্রি করতেন এত দিন পর্যন্ত ২১ ক্যারট এবং ১৯ ক্যারট সোনার উপর কোনও রকম হলমার্ক ট্যাগ বসত না। এ বার থেকে এই নিয়ম বদলাতে চলেছে। সব সোনার গয়নাতেই দিতে হবে হলমার্ক।

দু’ দশক আগে ভারতে প্রথম হলমার্ক ব্যবহারের চল শুরু হয়। তবে আগে তা বাধ্যতামূলক ছিল না। ভারত সরকার ২০২১ সালের ১৬ জুন সোনার গয়নার ক্ষেত্রে হলমার্ক ব্যবহার বাধ্যতামূলক করে দেয়। তবে সেই নিয়ম কার্যকর হয়নি। ‘বিউরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড’ বা ‘বিআইএস’-এর উপর আপাতত হলমার্ক দেওয়ার দায়িত্ব রয়েছে।

আগে গ্রাহকরা চাইলে বিক্রেতাদের কাছ থেকে হলমার্ক ছাড়া গয়নাও কিনতে পারতেন। তবে এই নয়া নিয়মের আওতায় এ বার থেকে তা আর করা যাবে না।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

এ বার স্বাভাবিক কারণেই প্রশ্ন উঠতে শুরু করেছে যে সব গ্রাহকদের কাছে হলমার্ক সোনার গয়না নেই তাঁদের কী হবে?

তবে গ্রাহকদের এখনই কোনও চিন্তার কারণ নেই। আপাতত কেবলমাত্র বিক্রেতাদের জন্যই এই নিয়ম কার্যকর হয়েছে।

ক্রেতারা যাতে উচ্চ মানের বিশুদ্ধ সোনা কিনতে পারেন, সেই জন্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গয়না বিক্রেতারা গ্রাহকদের কাছ থেকে হলমার্ক ছাড়া সোনা কিনতে পারবেন। সে ক্ষেত্রে কোনও বাধা থাকছে না। ফলে গ্রাহকদের ক্ষেত্রে এটা অনেকটাই স্বস্তির খবর। তবে এই নিয়মের জেরে প্রভাব পড়বে সোনার গয়নার মজুরির উপর।

ভারতের সব জেলায় কিন্তু হলমার্ক দেওয়ানো যায় এমন কেন্দ্র নেই। হলমার্ক বাধ্যতামূলক করলে ছোট ব্যবসায়ীরাই সবচেয়ে বেশি সমস্যায় পড়বেন। সারা সপ্তাহে যাঁরা একটি আংটির অর্ডার পান, হলমার্ক বসাতে অনেকটা দূরে যাত্রা করতে হবে হবে তাঁদের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

gold Hallmark
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE