Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Blue Checkmark Feature in Gmail

টুইটারের পর এ বার জিমেলেও ‘ব্লু টিক’ পেতে গেলে কেমন খরচ? কারাই বা পাবেন এই পরিষেবা?

সংস্থার দাবি, এর মাধ্যমে প্রেরকের পরিচয় যাচাই করা যাবে এবং ভুয়ো মেল বা সেই সংক্রান্ত জালিয়াতিও হ্রাস পাবে।

Image of gmail.

প্রেরকের বৈধতা যাচাই করতে এ বার জিমেলেও ‘ব্লু টিক’। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ১৫:৫৫
Share: Save:

টাকা দিলেই এ বার থেকে ‘ব্লু টিক’ পরিষেবা মিলবে জিমেলের গ্রাহকদের নামের পাশেও। মেলবক্সের নিরাপত্তা এবং জালিয়াতি রুখতে এই পরিষেবা চালু করা হল বলে ‘গুগল’এর তরফে জানানো হয়েছে। সংস্থার দাবি, এর মাধ্যমে প্রেরকের পরিচয় যাচাই করা যাবে এবং ভুয়ো মেল বা সেই সংক্রান্ত জালিয়াতিও হ্রাস পাবে। এখনও পর্যন্ত এই পরিষেবা বিনামূল্যে পাওয়া যাচ্ছে। কিন্তু এটি বরাবর বিনামূল্যে পাওয়া যাবে কি না, তা এখনই বলা যাচ্ছে না।

প্রাথমিক ভাবে এই পরিষেবা প্রদান করা হবে বিভিন্ন ব্র্যান্ডকে। তার জন্য সংস্থাগুলিকে তাদের লোগো যাচাই করাতে হবে ‘বিআইএমআই’ প্ল্যাটফর্মের মাধ্যমে। সংস্থার লোগো যাচাই করানোর জন্য যাবতীয় তথ্য দিয়ে প্রথমে বিআইএমআই প্ল্যাটফর্মে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। তার পরে এসভিজি ফরম্যাটে ব্র্যান্ড লোগো আপলোড করতে হবে এবং ট্রেডমার্ক হিসাবে রেজিস্টার করাতে হবে। ধাপে ধাপে সেই সব কিছু হয়ে গেলে ব্লু চেকমার্কের জন্য ভিএমসি (ভেরিফায়েড মার্ক সার্টিফিকেট)-এর জন্য আবেদন করা যেতে পারে।

এক বার যদি জিমেল ব্যবহারকারীরা তাঁদের অ্যাকাউন্টটি ‘অথেন্টিক’ বলে প্রমাণ করে ফেলতে পারেন, তার পর স্বাভাবিক ভাবেই গ্রাহকদের নামের পাশে ‘ব্লু টিক’ চিহ্নটি দেখা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gmail Blue Tick Social Media New Features
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE