Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Google

Government Warning on Internet: গুগ্‌ল ক্রোম, মোজিলা ব্যবহারের ক্ষেত্রে সরকারের সতর্কবার্তা

কেন্দ্রের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম সতর্ক করছে ইন্টারনেটর ব্যবহারের বিষয়ে। ক্রোম ও মোজিলার ক্ষেত্রে খুব সাবধান হতে বলা হচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৮ জুন ২০২২ ১৮:৩৩
Share: Save:

মোজিলা ও গুগ্‌ল ক্রোম ব্যবহার করা বিশেষ নিরাপদ নয়। সম্প্রতি এ কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকারের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি)। কারণ হিসাবে তাদের বক্তব্য, এর মাধ্যমে নানা ধরনের ফাঁদে পড়ার আশঙ্কা রয়েছে।

ক্রোম ও মোজিলা দু’টি ব্যবহারের ক্ষেত্রেই সবচেয়ে সমস্যার বিষয় হল একটিই। ব্যবহারকারীর সব গুরুত্বপূর্ণ তথ্য হ্যাকারদের কাছে উন্মুক্ত হয়ে যায়। যে কেউ ওই সব তথ্য চাইলেই হাতে পেয়ে যাবে। ফলে ক্রোম ও মোজিলা ব্যবহার করার সময়ে হতে হবে সাবধান। এই দু’টি ব্যবস্থা ব্যবহারই খুব কঠিন। কারণ দু’টিই ‘হাইরিস্ক’ জিনিস বলে বক্তব্য সিইআরটি-র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সিআইআরটি-র বক্তব্য, মূলত ইমেল, ওয়েবসাইট, অনলাইন অ্যাপের মাধ্যমে এই ধরনের অপরাধমূলক কাজ হয়। অনেক দূরে বসেও হ্যাকারের জালে ধরা পড়ে যেতে পারে আপনার সব জরুরি তথ্য। ফলে সাবধান হতে হবে। গুগ্‌ল ক্রোম ওস ভার্শনে সবচেয়ে সতর্ক হতে হবে। কারণ বিভিন্ন কোড ব্যবহার করে এই ভার্শন থেকে প্রায় সব তথ্য বার করে ফেলছে হ্যাকাররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Technology Hackers internet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE