Advertisement
০৩ মে ২০২৪
Love Marriages

ভালবেসে বিয়ের আগে বাবা-মায়ের সম্মতি বাধ্যতামূলক করা নিয়ে ভাবনাচিন্তায় গুজরাত সরকার

গুজরাতের মুখ্যমন্ত্রী সম্প্রতি বলেছেন, প্রেম-ভালবাসা করে বিয়ের আগে বাবা-মায়ের সম্মতি বাধ্যতামূলক করা যায় কি না, সেই নিয়ে সরকারি তরফে একটি সমীক্ষা চালানো হবে। কেন এই সিদ্ধান্ত?

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১৭:৫৮
Share: Save:

প্রেম-ভালবাসা করে বিয়ে করার আগে বাবা-মায়ের সম্মতি বাধ্যতামূলক করা যায় কি না, তা নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে গুজরাত সরকার। গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল সম্প্রতি বলেছেন, প্রেম-ভালবাসা করে বিয়ের আগে বাবা-মায়ের সম্মতি বাধ্যতামূলক করা যায় কি না, সেই বিষয়ে সরকারের তরফে একটি সমীক্ষা চালানো হবে। পুরো বিষয়টি করা হবে সংবিধান মেনে। গুজরাতের পতিদার সম্প্রদায়ের একটা বড় সংখ্যক মানুষ এই দাবি তুলেছেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

পতিদার সম্প্রদায়ের প্রতিনিধিত্বকারী একটি সংগঠন সর্দার পটেল গ্রুপ রবিবার মেহসানায় একটি অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে বক্তৃতা দেওয়ার সময় ভূপেন্দ্র বলেন যে, রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হৃষিকেশ পটেল তাঁকে বলেছিলেন বিয়ে করার জন্য মেয়েদের বাড়ি থেকে পালানোর ঘটনা রুখতে বিয়ের আগে বাবা-মায়ের সম্মতি বাধ্যতামূলক করা যায় কি না সেই বিষয়ে ভাবনাচিন্তা করতে। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘এ বিষয়ে আমরা বিশেষজ্ঞদের পরামর্শ নেব। সংবিধানে যদি এ নিয়ে কোনও রকম বাধা না থাকে, তা হলে আমরা এই বিষয়ে বাকি জনসাধারণের সিদ্ধান্ত জানতে চাই।’’

২০২১ সালে গুজরাতের সরকার বিয়ের জন্য জোর করে ধর্ম পরিবর্তন করা নিয়ে বিশেষ আইন পাশ করেছে। এ ক্ষেত্রে যাঁদের বিরুদ্ধে এই ধরনের কোনও অভিযোগ প্রমাণিত হবে, তাঁদের জন্য ১০ বছরের কারাদণ্ড নির্ধারিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE