Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Haircare: চুলে পেঁয়াজের রস লাগানো কেন উপকারি? কী ভাবে লাগাবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ জুন ২০২১ ১৬:৫৭
পেঁয়াজের রস লাগালে চুল পেকে যাওয়ার আশঙ্কা কমে ।

পেঁয়াজের রস লাগালে চুল পেকে যাওয়ার আশঙ্কা কমে ।
ফাইল চিত্র

আপনার কি চুল পাতলা হয়ে গিয়েছে? কিংবা পড়ে যাচ্ছে? তা হলে পেঁয়াজের রস লাগান। হালের গবেষণা বলছে, পেঁয়াজের রসে আছে এমন উপাদান, যা চুল বাড়াতে সাহায্য করে। এ ছাড়াও, পেঁয়াজের রসের অন্য অনেক গুণ আছে।

১) পেঁয়াজের রস লাগালে চুল পেকে যাওয়ার আশঙ্কা কমে যায়। এতে রয়েছে এক ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট, যা চুলের গোড়ায় হাইড্রোজেন পার অক্সাইডের মাত্রা কমায়। ফলে চুল পেকে যাওয়ার আশঙ্কা কমে।

কী ভাবে লাগাবেন? পেঁয়াজ ছেঁচে রস বার করে নিন। তার পরে তিন চা চামচ রসের সঙ্গে দুই চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। চুল ও মাথার তালুতে ভাল করে মাখিয়ে রাখুন সেই মিশ্রণ।

Advertisement

২) পেঁয়াজে রয়েছে প্রদাহ রোধ করতে পারার ক্ষমতা। মাথায় চুলকানির ভাব কমাতে সাহায্য করে। তালু শুষ্ক হয়ে গেলেও পেঁয়াজের রস তা কমায়।

কী ভাবে লাগাবেন? দুই টেবল চামচ পেঁয়াজের রস এবং আধ টেবল চামচ মধু একসঙ্গে মিশিয়ে মাথায় লাগাতে পারেন। কিংবা তিন টেবল চামচ পেঁয়াজের রস ও পাঁচ চা চামচ নারকেল তেল মিশিয়ে নিতে পারেন এক চা চামচ লেবুর রসের সঙ্গে। এর যে কোনও একটি মাথায় লাগানোর পরে কুড়ি মিনিট রেখে চুলে শ্যাম্পু করে ধুয়ে নিন।

৩) বয়সের আগেই চুলে টাক পড়ে যাচ্ছে? পেঁয়াজের রস সেই সমস্যারও সমাধান করতে পারে। গবেষণার মাধ্যমে সমীক্ষা করে দেখা গিয়েছে, এর মাধ্যমে সুফল পেয়েছেন অনেকেই।

কী ভাবে লাগাবেন? এ ক্ষেত্রে পেঁয়াজের রস চুল উঠে যাওয়া জায়গাটায় দিনে দু’বার করে লাগান। তা হলেই সমস্যা থেকে মু্ক্তি মিলবে।

৪) মাথায় খুশকি থাকলে চুল হয়ে যায় প্রাণহীন। পেঁয়াজের রসে রয়েছে এমন উপাদান, যা মাথার কোনও ধরনের ত্বকের সংক্রমণকেও প্রতিহত করতে পারে। তাই যদি খুশকির সমস্যায় ভোগেন, হাতের কাছেই রয়েছে পেঁয়াজের টোটকা!

কী ভাবে লাগাবেন? দুই টেবল চামচ অ্যালোভেরা জেল, তিন টেবল চামচ পেঁয়াজের রসে মিশিয়ে মাথার ত্বকে ভাল করে মাখিয়ে রাখুন। ১০ মিনিট রেখে ধুয়ে নিন।

পেঁয়াজের রস মাথায় লাগালে একটা দুশ্চিন্তা হয়। সব শেষেও পেঁয়াজের গন্ধ যাবে তো! হাল্কা শ্যাম্পুতেও যদি গন্ধ না যায়, তা হলে স্নান শেষে এক কাপ জলে অ্যাপলসাইডার ভিনিগার দিয়ে চুল ধুয়ে নিলেই আর গন্ধ থাকবে না!

আরও পড়ুন

Advertisement