Advertisement
২৯ জানুয়ারি ২০২৩
Skin Care Tips

ত্বকের যত্ন নিতে শুধু ক্রিম নয়, চাই যে আরও কত কী

ঝলমলে ত্বক পেতে হলে পেটের যত্ন খুব প্রয়োজন।

শুধু ক্রিমে যথেষ্ট পুষ্টি পায় না ত্বক।

শুধু ক্রিমে যথেষ্ট পুষ্টি পায় না ত্বক।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২১ ১৬:৪৩
Share: Save:

ত্বকের যত্ন নিতে খালি সুগন্ধী যুক্ত প্রসাধন সামগ্রী কখনওই যথেষ্ট নয়। যথেষ্ট নয় ডাল বা ফল বাটাও। সে সব কিছু যাতে কাজে লাগে, তার জন্য খুবই জরুরি সুস্থ খাদ্যাভ্যাস। রোজ নিয়ম করে ঠিক ঠিক খাবারদাবার না খেলে কখনও দাগহীন মসৃণ ত্বক পাওয়া যায় না।

Advertisement

ফলে যখন কেউ বলবেন, ত্বকের যত্ন নিন, তখন বুঝতে হবে যে দৈনন্দিন পুষ্টির দিকে নজর দেওয়া খুবই প্রয়োজন। তবে কী কী খেলে পুষ্টি পাবে ত্বক, তা জেনে নেওয়া কঠিন কাজ নয়। যেমন রোজ নিয়ম করে খেতে হবে কয়েকটি কাঠ বাদাম। রাতে শোয়ার আগে একটি বাটিতে তিন-চারটি কাঠ বাদামের সঙ্গে দুটো কিসমিসও ভিজিয়ে রাখা যায়। সকালে চায়ের আগেই তা খেয়ে নিতে হবে।

বাঙালিদের মধ্যে মাছ-মাংস খাওয়ায় যত জোর দেওয়ার প্রবণতা আছে, সাক-সব্জিতে নজর যেন ততটাও থাকে না। অথচ ভরপুর বাঙালি আহারের একটা বড় অঙ্গ কিন্তু পরিমাণ মতো শাক-সব্জি। সবুজ খাওয়া ত্বকের জন্য খুবই জরুরি। রোজ নিয়ম করে অন্তত দু’টি সব্জি যেন খাওয়া হয়, সে দিকে নজর দিতে হবে। আর চাই লেবু। ভিটামিন সি ত্বক ভাল রাখতে সাহায্য করে। দিনে একটা কোনও লেবু খেতেই হবে। রোজ রোজ কমলা লেবু কিংবা মুসাম্বি না খাওয়া গেলে অন্তত একটা পাতি লেবুর রস জলে মিশিয়ে খেয়ে নেওয়া যেতেই পারে। তবে চামড়ায় ভাঁজ পড়া কিংবা দাগের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে।

আর চাই এক কাপ করে দই। দই খাবার হজম করতে সাহায্য করে। পেট ভাল রাখে। ঝলমলে ত্বক পেতে হলে পেটের যত্ন খুব প্রয়োজন। আর সে কারণেই উপরের সব ধরনের খাবারের পাশাপাশি ত্বকের যত্নে দিনে অনন্ত ১০-১৫ গ্লাস জলও চাই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.