Advertisement
১১ মে ২০২৪
Netflix

বন্ধুর পাসওয়ার্ড নিয়ে আর দেখা যাবে না নেটফ্লিক্স! কী ভাবে আটকানো হবে আদান-প্রদান?

নিজের পাসওয়ার্ড অন্যকে দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করল নেটফ্লিক্স। নিষেধ সত্ত্বেও কেউ পাসওয়ার্ড অন্যকে দিচ্ছেন কি না, তা কী ভাবে বুঝবে সংস্থা?

Image of Netflix Logo.

নেটফ্লিক্সের এই সিদ্ধান্তে উষ্মা প্রকাশ করতে পারে দর্শক। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৪
Share: Save:

বন্ধুকে দেওয়া যাবে না নেটফ্লিক্সের পাসওয়ার্ড। নতুন বছর থেকে জারি হয়েছে এমনই নিয়ম। কিন্তু কী ভাবেএই অভ্যাস আটকাবে সংস্থা? তা বুঝতে পারছেন না অনেকেই।

নেটফ্লিক্স ব্যবহারকারীর সংখ্যা কম নয়। অথচ সেই তুলনায় সংস্থার বার্ষিক আয় খুবই কম। সমীক্ষায় এই বিষয়টি উঠে আসতেই অনুসন্ধান শুরু করেছেন নেটফ্লিক্স কর্তৃপক্ষ। কয়েক মাস ধরে নানা উপায় বার করার চেষ্টা করছিলেন সংস্থার প্রযুক্তিবিদরা। সংস্থার প্রধান রিড হেস্টিং সম্প্রতি জানিয়েছেন, একই পাসওয়ার্ড কত জন মিলে ব্যবহার করছেন, তা বুঝে ফেলবে নতুন প্রযুক্তি। আর তখনই পাসওয়ার্ড ভাগ করে নেওয়া আটকে দেবে সেটি।

নেটফ্লিক্সের তরফে জানানো হয়েছে, একই অ্যাকাউন্ট অনেকে মিলে ব্যবহার করলে গ্রাহকসংখ্যা এমনিতেই কমতে থাকে। সমীক্ষায় দেখা গিয়েছে, অধিকাংশ ক্ষেত্রেই একটি পাসওয়ার্ড ব্যবহার করে একসঙ্গে তিন-চার জন অ্যাকাউন্ট খোলেন। সাবস্ক্রিপশনের অর্থ নিজেদের মধ্যে ভাগ হয়ে যাওয়ায় বাড়তি সুবিধা পাওয়া যেত এত দিন। এখন আর তা হবে না।

নেটফ্লিক্সের এই সিদ্ধান্তে উষ্মা প্রকাশ করতে পারে দর্শক। তবে এ ক্ষেত্রে তাদের হাত-পা বাঁধা, সে কথা স্পষ্ট করে জানিয়েছে ওই ওটিটি সংস্থা। তবে কর্তৃপক্ষের আশা, নয়া পদক্ষেপের ফলে নতুন দর্শক পেতে পারে নেটফ্লিক্স।

তবে প্রশ্ন উঠছে, কে বিনামূল্যে নেটফ্লিক্স পরিষেবা নিচ্ছে, তা কী ভাবে বুঝবে সংস্থা? স্ট্রিমিং প্ল্যাটফর্মের তরফে জানানো হয়েছে, আই পি অ্যাড্রেস, ডিভাইস অ্যাড্রেস ও অ্যাকাউন্ট অ্যাক্টিভিটি দেখে বোঝা যাবে একই পাসওয়ার্ড ব্যবহার করে কত জন নেটফ্লিক্স দেখছেন। তা বুঝে ফেলতে পারলেই আটকানো যাবে এ ভাবে নেটফ্লিক্স ব্যবহারের প্রবণতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Netflix password
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE