Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Transgender Doctor

সরকারি চিকিৎসক হিসাবে দুই রূপান্তরকামীকে নিয়োগ তেলঙ্গানায়, নজির গড়ে দেশে এই প্রথম

রূপান্তরকামীদের অধিকার নিয়ে লড়াই চলছে বিশ্ব জুড়ে। সেই আবহে তাঁদের আন্দোলনকে স্বীকৃতি দিয়ে ইতিহাস গড়ল কেসিআরের তেলঙ্গানা।

 প্রাচী রাঠোর এবং রুথ জন পল।

প্রাচী রাঠোর এবং রুথ জন পল। ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ২৩:৫৭
Share: Save:

সরকারি হাসপাতালে চিকিৎসক হিসাবে দুই রূপান্তরকামীকে নিয়োগ করল তেলঙ্গানা সরকার। দেশে এই প্রথম কোনও রাজ্য সরকার এমন সিদ্ধান্ত নিল। বিষয়টিকে স্বাগত জানিয়েছেন নারী-পুরুষের বাইরে তৃতীয় পরিসরের অধিকার নিয়ে সচেতন মানুষেরা।

তেলঙ্গানার দুই রূপান্তরকামী মহিলা প্রাচী রাঠোর এবং রুথ জন পল। রাজ্য সরকারের ওসমানিয়া জেনারেল হাসপাতালের মেডিক্যাল অফিসার হিসাবে তাঁদের নিযুক্ত করা হয়েছে।

ইলাহাবাদের মেডিক্যাল কলেজ থেকে ২০১৫ সালে ডাক্তারি পাশ করেছেন প্রাচী। তিনি বলেন, “প্রতিটি রূপান্তরকামীর মতোই আমার জীবনও নানা ঘাত-প্রতিঘাতের মধ্যে দিয়ে গিয়েছে। বন্ধু, পরিবার, স্কুল, কলেজ সর্বত্র হেনস্থার শিকার হতে হয়েছে আমাকে। আমাকে কেউ উৎসাহ দেয়নি কিন্তু আমি চাই আমাকে দেখে আমার মতো মানুষরা স্বপ্ন দেখতে শিখুক।”

সরকারি হাসপাতালে চাকরি পেয়ে আপ্লুত রুথ। তিনি বলেন, “ছোটবেলা থেকে বিদ্রুপ এবং ব্যঙ্গের শিকার হতে হয়েছে। কারণ, আমার লিঙ্গ পরিচয়। তবু আমি সব কিছু ভুলে থাকতাম, একমাত্র চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখেই। বন্ধু, পরিবার এবং সমাজের ছোড়া তিরে বিদ্ধ হতে হয়েছে প্রতি দিন। আমি যে আজ এখানে পৌঁছতে পেরেছি তার জন্য শিক্ষকদের কাছে কৃতজ্ঞ।”

শুধু সমাজ বা পরিবার নয়, ডাক্তারি পড়তে গিয়েও নানা প্রতিকূলতার মুখে পড়তে হয়েছে রুথকে। তিনি বলেন, “আমি চোখ, কান বুজে লক্ষ্যে অবিচল ছিলাম। তবে তৃতীয় পরিসরের বন্ধুরাও আমাকে অনেক সাহায্য করেছেন। মানসিক ভাবে সব সময় আমার পাশে ছিলেন ওঁরা।”

সমাজের একটা অংশের দূরত্ব রাখার ভাবনা দূরে সরিয়ে হাসপাতালের সকলে যে ভাবে দুই চিকিৎসককে আহ্বান জানিয়েছেন তারও প্রশংসা করেছেন প্রাচী এবং রুথ।

তেলঙ্গানা সরকার এবং রাজ্যের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (কেসিআর), স্বাস্থ্যমন্ত্রী হরিশ রাওয়ের এই পদক্ষেপের সাক্ষী রইল গোটা দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Telangana KCR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE