Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Holi 2023

ভেষজ রঙের চড়া দাম শুনে মাথায় হাত? ৩ উপকরণে বাড়িতেই খুদের জন্য বানিয়ে ফেলুন রঙের বাহার

লাল, নীল, সবুজ রঙে ব্যবহৃত ক্ষতিকর রাসায়নিক পদার্থ শিশুদের কোমল ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে। তা হলে উপায়?

Holi Color

বাজারে এখন বিভিন্ন সংস্থার ভেষজ রং কিনতে পাওয়া যায় বটে, তবে সাধারণ রঙের তুলনায় ভেষজ আবিরের দামও হয় আকাশছোঁয়া। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ০৯:১৭
Share: Save:

দোলের উৎসবে কচিকাঁচাদের উৎসাহ আর আনন্দই সবচেয়ে বেশি। কিন্তু লাল, নীল, সবুজ রঙে ব্যবহৃত ক্ষতিকর রাসায়নিক পদার্থ শিশুদের কোমল ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে। তা হলে উপায়? বাজারে এখন বিভিন্ন সংস্থার ভেষজ রং কিনতে পাওয়া যায় বটে, তবে সাধারণ রঙের তুলনায় ভেষজ আবিরের দামও হয় আকাশছোঁয়া। দাম দিয়ে কিনলেই তো আর হল না, ভেষজ রং হিসাবে যেগুলি বাজারে বিক্রি হচ্ছে, সেগুলি আদৌ ভেষজ উপাদান দিয়েই তৈরি হচ্ছে কি? এই প্রশ্নের সদুত্তর পাওয়া মুশকিল! তাই এর বিকল্প হিসাবে এ বার হেঁশেলের উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারেন ভেষজ রং। জেনে নিন কোন রং কী ভাবে বানাবেন।

১) হলুদ

হলুদ আর বেসন মজুত থাকে সব বাঙালি হেঁশেলেই। চার ভাগ বেসন ও এক ভাগ হলুদ ভাল করে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে হলুদ রং। বেসন না থাকলে চালের গুঁড়োর সঙ্গেও মেশানো যেতে পারে হলুদ। অমলতাস কিংবা গাঁদা ফুলের পাপড়ি শুকিয়ে গুঁড়ো করে নিলেও মিলবে হলুদ রং।

২) সবুজ

পালং শাক বেটে নিন। এ বার সেই মিশ্রণটি ভাল করে ছেঁকে নিয়ে গোলাপ জলের সঙ্গে মিশিয়ে নিন। তরল মিশ্রণটি বড় ট্রে-তে রেখে এক কাপ কর্নফ্লাওয়ার ভাল করে মিশিয়ে নিন। কোনও মণ্ড যেন না তৈরি হয়, সে দিকে নজর রাখুন। এ বার মিশ্রণটি রোদে শুকিয়ে হাতে গুঁড়ো করে নিলেই তৈরি হয়ে যাবে সবুজ রং।

Holi color

এ ছাড়া ফুড কালারের ব্যবহার করে সহজেই ভেষজ রং বানিয়ে ফেলা যায়। ছবি: শাটারস্টক।

৩) গোলাপি

বিটের রস তৈরি করে ভাল করে ছেঁকে নিন। এক কাপ বিটের রস নিয়ে তাতে এক টেবিল চামচ গোলাপ জল দিন। তরল মিশ্রণটির সঙ্গে কর্নফ্লাওয়ার বা চালের গুঁড়ো খুব ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি রোদে কিংবা মাইক্রোওয়েভে শুকিয়ে নিন। এ বার হাত দিয়ে ভাল গুঁড়ো করে নিলেই তৈরি হয়ে যাবে গোলাপি রং। খুব সূক্ষ্ম গুঁড়ো চাইলে মিশ্রণটি মিক্সিতেও ঘুরিয়ে নিতে পারেন।

৪) কমলা

কমলালেবুর খোসা গুঁড়ো করেই বানিয়ে ফেলতে পারেন এই রং। কমলালেবুর খোসা শুকিয়ে ভাল করে গুঁড়ো করে নিন। এ বার কর্নফ্লাওয়ার আর সামান্য হলুদ গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে কমলা রং।

এ ছাড়া ফুড কালারের ব্যবহার করে সহজেই ভেষজ রং বানিয়ে ফেলা যায়। এক কাপের চার ভাগ জল, পছন্দের রঙের ফুড কালার আর ৪ চামচ কর্নফ্লাওয়ার একসঙ্গে মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। একটি ক্লিন র‌্যাপ পেপারের উপর মিশ্রণটি ঢেলে শুকিয়ে নিন। মিশ্রণটি শুকিয়ে গেলে মিক্সিতে ঘুরিয়ে নিয়ে পছন্দের লাল, নীল, সবুজ রং বানিয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi 2023 Organic Colors
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE