Advertisement
২৪ এপ্রিল ২০২৪
tea bag

How to Use Leftover Tea: ব্যবহার করা চা পাতা ফেলে দেন? কত ভাবে কাজে লাগাতে পারেন, জানা আছে কি

ব্যবহার করা চা পাতা নিয়ে কী করেন? ফেলে দেন। তাই তো? কিন্তু চা পাতার এমন কিছু ব্যবহার রয়েছে, যা জানলে সত্যিই অবাক হবেন।

চা ছাঁকার পর পাতা ফেলে দিচ্ছেন?

চা ছাঁকার পর পাতা ফেলে দিচ্ছেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১২:১৯
Share: Save:

দিনে অন্তত বার তিনেক চা বানানোই হয়। চা না খেলে সকালের শুরুটা যেমন ভাল হয় না, তেমনই সারা দিনের ক্লান্তি কাটাতে ভরসা সেই এক পেয়ালা চা! ব্যবহার করা চা পাতা নিয়ে কী করেন? ফেলে দেন। তাই তো? সেটাই স্বাভাবিক। কারণ ফোটানো চা পাতার গুণ সম্পর্কে খুব একটা ধারণা অধিকাংশের নেই। কিন্তু চা পাতার এমন কিছু ব্যবহার রয়েছে, যা জানলে সত্যিই অবাক হবেন। চা পাতা ফেলে দেওয়ার কথা আর ভুলেও ভাববেন না!

জেনে নিন ব্যহহৃত চা পাতা আর কোন কোন কাজে লাগতে পারে?

১) গাছের সার: বাগানের শখ রয়েছে? বাজার থেকে কিনে আনা সারের উপরেই ভরসা রাখেন? ফোটানো চায়ের পাতাও কিন্তু হতে পারে দারুণ সার। চায়ের পাতা রোদে শুকিয়ে তার পর গাছের গোড়ায় সার হিসেবে ব্যবহার করতে পারেন। ইন্ডোর প্ল্যান্টের ক্ষেত্রে এই সার দারুণ কাজ করে।

২) ক্ষত সারাতে: রান্নাঘরে সব্জি কাটতে গিয়ে হাত কেটে গেল? ক্ষত সারানোর জন্য অ্যান্টিসেপটিক কিছু খুঁজছেন? চায়ের পাতায় ভরপুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। চায়ের পাতাগুলি একটু ভাল করে সিদ্ধ করে নিন। তার পর কেটে যাওয়া জায়গায় লাগান। ক্ষত সারবে দ্রুত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) চোখের তলায় কালি দূর করতে: কাজের চাপে হোক বা কম ঘুমের জন্যেই হোক, চোখের নীচে ফোলা ভাব বা চোখ লাল হয়ে যাওয়া আমাদের অনেকেরই সমস্যা। সেই সঙ্গে কালো দাগের সমস্যা তো আছেই। এই সব সমস্যা থেকে আরাম পেতে টি ব্যাগ নিন, ঠান্ডা পানীয়ে ভিজিয়ে নিয়ে চোখের উপর রেখে শুয়ে থাকুন ১৫ মিনিট। দেখবেন চোখের ফোলা বা লাল ভাব কমে গিয়ে কান্তি দূর হয়েছে অনেকটাই। নিয়মিত ব্যবহার করলে কালো দাগও চলে যাবে।

৪) জামাকাপড়ের গন্ধ দূর করতে: বর্ষাকালে আলমারিতে রাখা জামাকাপড়ে স্যাঁতসেঁতে গন্ধ হয়ে যায়। এ ক্ষেত্রে চারটি ব্যবহৃত টি ব্যাগ রোদে শুকনো করে নিয়ে কাগজে মুড়িয়ে আলমারিতে রেখে দিতে পারেন।

৫) জুতোর যত্নে: জুতায় ঘামের দুর্গন্ধ অনেকেরই সমস্যা। প্রতি দিন বাইরে থেকে এসে দুটি টিস্যু পেপারের মধ্যে চা পাতা মুড়ে সকাল পর্যন্ত জুতায় রেখে দিন। গন্ধ হবে না।

৬) ব্রণ দূর করতে: ব্রণের সমস্যায় নাজেহাল? ব্যবহৃত চা পাতা বার বার ফুটিয়ে ঘন লিকার তৈরি করে সেই চা ত্বকে লাগালে ব্রণর সমস্যা কমবে। রোদে পুড়ে ত্বকের বেহাল দশা? কালচে ভাব দূর করার জন্যে ঠান্ডা চায়ের লিকার তুলো ভিজিয়ে লাগান। ব্যবহৃত টি ব্যাগও ঠান্ডা করে লাগাতে পারেন। জ্বালা ভাব কমবে। নিয়মিত ব্যবহারে দাগও চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tea bag Tea Leaf Life Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE