Advertisement
১১ মে ২০২৪
Baking Soda

শুধু কেক তৈরিতে নয়, বেকিং সোডার অন্য ব্যবহারগুলি জানলে আপনারই সাশ্রয় হবে

বেকিং সোডার বহুমুখী ব্যবহারের কথা জানেন না অনেকেই। কেক তৈরি করা ছাড়াও বেকিং সোডা আর কোন ক্ষেত্রে ব্যবহার করা যায়।

Image of Baking Soda

ঘরের টুকিটাকি কাজ সারতেও বেকিং সোডা কম উপকারী নয়। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৯:১৯
Share: Save:

বাড়িতে বেকিং সোডা ফুরিয়েছে। বেশ কয়েক দিন আগেই কথাটা কানে তুলেছে মা। কিন্তু অফিসের চাপ সামলে ফেরার পথে কিছুতেই বেকিং সোডার কথাটা মনে থাকছে না। এই কারণে মায়ের মনেও জমাট বাঁধছিল রাগ। ঝড়ের পূর্বাভাস পেয়েই সেদিন অফিস থেকে ফেরার পথে মনে করে বেকিং সোডা কিনে নিয়েই বাড়ি ঢুকেছি। বেকিং সোডার জন্য মায়ের এত হা-হুতাশ দেখে মনে মনে ধরেই নিয়েছিলাম বাড়িতে কেকের গন্ধ ম ম করতে চলেছে। কিন্তু বেকিং সোডার একেবারে নতুন একটি ব্যবহার দেখে বিস্মিত হয়েছিলাম। আমার মতো আরও অনেকেরই বদ্ধমূল ধারণা রয়েছে বেকিং সোডার ব্যবহার একমাত্র খাবারদাবারেই সীমাবদ্ধ। তা কিন্তু একেবারেই নয়। বরং ঘরের টুকিটাকি কাজ সারতেও বেকিং সোডা কম উপকারী নয়।

১) দাঁত মাজার পরেও মুখ থেকে দুর্গন্ধ না গেলে এক গ্লাস জলে এক চা চামচ বেকিং সোডা দিয়ে কুলকুচি করতে পারেন। বেকিং সোডা দুর্গন্ধ দূরে করে। এমনকি, দাঁত পরিষ্কার করার ক্ষেত্রেও এর জুড়ি মেলা ভার।

২) ভিনিগার ও বেকিং সোডার মিশ্রণেও রুপোর গয়না ভাল পরিষ্কার হয়। এটি পাত্রে আধ কাপ ভিনিগার ও দু’চামচ বেকিং সোডা মিশিয়ে মিনিট পাঁচেক তাতে রুপোর গয়না ডুবিয়ে রেখে দিন। তার পর মিশ্রণ থেকে তুল ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিন।

৩) অনেক সময়েই পোকামাকড়ের কামড়ে ত্বক জ্বালা করে। সূর্যের আলোয় চানড়া পুড়ে যায় অনেকে সময়ে। সে ক্ষেত্রে র‌্যাশের জায়গায় জল মেশানো বেকিং সোডা লাগালে জ্বালা কমবে।

৪) সারা দিন হাঁটাহাঁটির পর ক্লান্ত লাগাই স্বাভাবিক। ঈষদুষ্ণ জলে বেকিং সোডা মিশিয়ে পা ডুবিয়ে রাখুন। আরাম পাবেন।

৫) বুক জ্বালা করলে বা অম্বলেন সমস্যা হলে এক গ্লাস জলে এক চামচ বেকিং সোডা দিয়ে খেয়ে ফেলুন। বেকিং সোডায় রয়েছে সোডিয়াম বাইকার্বোনেট। খাওয়ার মুহূর্ত থেকেই ফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baking Soda Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE