Advertisement
০৬ অক্টোবর ২০২২
Pujo Cleaning

পুজোর আগে ঘরদোর সাফ করার সময় কোন কোন জায়গা ভুলে গেলে চলবে না একেবারে?

পুজোয় বাড়ি ঝাড়পোঁছ করা হলেও কিছু কিছু জায়গা অনেক সময় চোখ এড়িয়ে যায়। পুজোয় আত্মীয়-পরিজন এলে, তাঁদের চোখ যদি সেদিকে যায় তবে বিড়ম্বনা। কিছু কিছু জায়গায় দিতে হবে বাড়তি নজর।

পুজো আসার আগে ওয়াইপার বা মপ দিয়ে সাফ করে নিন সে সব জায়গা।

পুজো আসার আগে ওয়াইপার বা মপ দিয়ে সাফ করে নিন সে সব জায়গা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ২০:২৮
Share: Save:

পুজোর আগে ঘরদোর পরিষ্কার করা হয় বহু বাঙালি বাড়িতেই। কিন্তু ঝাড়পোঁছ করলেও অনেক সময় চোখ এড়িয়ে যায় বিভিন্ন জায়গা। আবার এমন কিছু জায়গাও রয়েছে যেগুলি পরিষ্কার করার কথা মাথাতেই আসে না অনেক সময়। পুজোয় আত্মীয়-পরিজন এলে, তাঁদের চোখ যদি সেদিকে যায় তবে দেখা দিতে পারে বিড়ম্বনা। কোন কোন দিকে আলাদা নজর দেবেন?

১। খাটের তলা ও সোফার পিছনঘরের মেঝে রোজ পরিষ্কার করলেও খাটের তলা ও সোফার পিছনের দিকে হাত পৌঁছয় না অনেক সময়। পুজো আসার আগে ওয়াইপার বা মপ দিয়ে সাফ করে নিন সে সব জায়গা। ভ্যাকুয়াম ক্লিনারও ব্যবহার করতে পারেন। মপ ব্যবহার করলে অন্তত বার দু’য়েক মুছতেই হবে জায়গাটি।

পুজোর আগে পরিচ্ছন্ন রাখুন ঘরদোর।

পুজোর আগে পরিচ্ছন্ন রাখুন ঘরদোর। ছবি: সংগৃহীত

২। সুইচ বোর্ডদিনের পর দিন ব্যবহার করতে করতে ময়লা জমে জমে সুইচ ও সুইচবোর্ড কালচে হয়ে যায়। সর্বক্ষণ হাত দেওয়া হয় সুইচে। তাই ময়লা সুইচবোর্ড থেকে ছড়াতে পারে রোগজীবাণু। তবে এই সুইচবোর্ড সাফ করার আগে কিন্তু খুব সতর্ক থাকতে হবে। জল ব্যবহার করা চলবে না। শুকনো কাপড়ে সামান্য ক্লিনার স্প্রে লাগিয়ে মুছে নিন।

৩। ফ্যান ও লাইটআসলে ঘরের লাইট ও পাখা এত উপরে থাকে যে সব সময় সেগুলি পরিষ্কার করা সহজ নয়। টিউবলাইট ও ফ্যান পরিষ্কার করতে প্রথমে শুকনো কাপড় ব্যবহার করুন। তার পর ভাল করে স্প্রে বোতলে গরম জল ও তরল সাবান মিশিয়ে কাপড় দিয়ে লাইট ও পাখা ভাল করে মুছে নিন। পরিষ্কার করার সময় অবশ্যই বন্ধ রাখবেন সুইচ। নয়তো বিপদ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.