Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Puja RooM Decor

শুধু বিশেষ দিনে নয়, সারা বছরই ঠাকুরঘরে থাকুক উৎসবের ছোঁয়া, কেমন করে সাজাবেন?

বাড়ির অন্য ঘরগুলির মতো এই ঘরটিও সাজিয়ে গুছিয়ে রাখা জরুরি। শুধু উৎসব-পার্বণে নয়, সারা বছরই ঠাকুরঘর সাজিয়ে রাখুন জাঁকজমক করে।

Symbolic Image.

ঠাকুর ঘরের সাজে থাক বৈচিত্র্যের ছোঁয়া। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ২০:৪৩
Share: Save:

বেশির ভাগ হিন্দু বাঙালি বাড়িতে পুজো-পার্বণের চল আজও কম নয়। জাঁকজমক করে লক্ষ্মী, সরস্বতীর আরাধনা ছাড়াও নিত্যদিনের পুজোপাঠও বেশ ঘটা করেই হয় অনেক পরিবারে। অনেক বাড়িতেই আলাদা ঠাকুরঘর রয়েছে। বাড়ির বয়স্ক সদস্যদের অনেকটা সময় কাটে ঠাকুরঘরেই। বাড়ির অন্য ঘরগুলির মতো এই ঘরটিও সাজিয়েগুছিয়ে রাখা জরুরি। শুধু উৎসব-পার্বণে নয়, সারা বছরই ঠাকুরঘরের সাজে থাক উৎসবের ছোঁয়া। কেমন করে সাজাবেন বাড়ির এই বিশেষ স্থানটি?

আলো

ঠাকুরঘর সাজাতে পারেন আলো দিয়ে। তবে শোয়ার ঘরে যে ধরনের আলো থাকবে, ঠাকুরঘরে সেই একই ধরনের জিনিস রাখলে চলবে না। ঠাকুরঘর সাজানোর জন্য আলাদা ধরনের আলো কিনতে পাওয়া যায়। বিভিন্ন অনলাইন সাইটে একটু খুঁজলেই সেগুলি পেয়ে যাবেন।

মেঝের সাজ

ঠাকুরঘর শুধু আলোয় মুড়লে চলবে না। ঘরের মেঝেরও চাই বিশেষ সাজ। ঠাকুরঘরের মেঝেতে সুন্দর কার্পেট বিছিয়ে দিতে পারেন। তবে সেই কার্পেটের রং খুব চ়ড়া না হওয়াই শ্রেয়। এ ছা়ড়া বাজারে প্লাস্টিকের স্টিকার আলপনা পাওয়া যায়। অনেক বাড়িতেই পুজোর সময় এ ধরনের স্টিকার ব্যবহার করা হয়। সারা বছরই যদি পুজোর ঘরের মেঝেতে এই আলপনা থাকে, মন্দ হয় না।

রঙিন পর্দা

সুন্দর পর্দা ঘরের ভোল বদলে দিতে পারে। ঠাকুরঘরেও কিন্তু রঙিন নকশাদার পর্দা টাঙাতে পারেন। ঠাকুরের সিংহাসনের পিছনে যদি পর্দা টাঙাতে পারেন, বেশ ভাল দেখাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor puja Room
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE