Advertisement
০৭ মে ২০২৪
Cornstarch Uses

পকোড়া মুচমুচে করাই নয়, কর্নফ্লাওয়ারের রয়েছে অনেক গুণ! হেঁশেলের বাইরেও কোন কাজে লাগাবেন?

শুধু রান্নায় নয়, কর্নফ্লাওয়ার কিন্তু আরও অনেক কাজেই ব্যবহার করা যেতে পারে। রান্না ছাড়া কর্নফ্লাওয়ার আর কোন কোন কাজে লাগতে পারে, রইল তার হদিস।

রান্না ছাড়া কর্নফ্লাওয়ার আর কোন কোন কাজে লাগতে পারে?

রান্না ছাড়া কর্নফ্লাওয়ার আর কোন কোন কাজে লাগতে পারে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ২০:০৩
Share: Save:

পকোড়া মুচমুচে করতেই হোক বা রান্নার গ্রেভি ঘন করতে, কর্নফ্লাওয়ার দিয়ে হেঁশেলের অনেক মুশকিল আসান হয়। কিন্তু শুধু রান্নায় নয়, হেঁশেলের এই উপকরণটি কিন্তু আরও অনেক কাজেই ব্যবহার করা যেতে পারে। রান্না ছাড়া কর্নফ্লাওয়ার আর কোন কোন কাজে লাগতে পারে। রইল তার হদিস।

১) জানালার কাচ ময়লা হয়েছে? ময়লা কাচে খানিকটা কর্নফ্লাওয়ার লাগিয়ে নিন। তার পরে ভেজা কাপড় দিয়ে ভাল করে মুছে নিন। কাচ পরিষ্কার হয়ে যাবে।

২) গয়নার হার বা দড়িতে গিঁট পড়ে গিয়েছে? সেটা ছাড়াতে পারছেন না? সেটিকে কর্নফ্লাওয়ার আর জলের মিশ্রণে চুবিয়ে রেখে দিন খানিক ক্ষণ। এ বার সেই গিঁট খোলার চেষ্টা করুন। অতি সহজে খুলে ফেলতে পারবেন।

চুলের জট ছাড়াতে কর্নফ্লাওয়ার ব্যাবহার করুন।

চুলের জট ছাড়াতে কর্নফ্লাওয়ার ব্যাবহার করুন। প্রতীকী ছবি।

৩) চুলের জট ছাড়াতে অনেক সময় নাজেহাল হতে হয়। যেখানে জট পড়েছে, সেখানে খানিকটা কর্নফ্লাওয়ার লাগিয়ে মোটা দাড়ের চিরুনী দিয়ে ভাল করে আছড়ে নিন। শ্যাম্পু করারও দরকার পড়বে না, জট খুলে যাবে।

৪) পোকা কামড়েছে? বা রোদে বেরিয়ে ত্বক জ্বালা করছে? কর্নফ্লাওয়ারের সঙ্গে অল্প জল মিশিয়ে সেই জায়গায় লাগিয়ে নিন। প্রদাহ কমবে।

৫) নতুন জুতো পরলে পায়ে ফোস্কা পড়বেই। সে ক্ষেত্রেও কাজে আসতে পারে কর্নফ্লাওয়ারের মিশ্রণ। সেটি ফোস্কার উপরে লাগিয়ে নিন। তার পরে জল দিয়ে ধুয়ে নিন। দ্রুত কমে যাবে ফোস্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cornstarch
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE