Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Herbs That Repel Insects

৭ গাছ: বাড়ি রাখলে মশা-মাছি দূরে থাকবে, কীটনাশকের মতো শরীরের ক্ষতিও করবে না

রাসায়নিক স্প্রে দিলে প্রায় সঙ্গে সঙ্গে মশা, মাছি চলে যায়। কিন্তু সে সব নিয়মিত তা ব্যবহার করা ভাল নয়। কয়েকটি পাতা বাড়িতে রাখতে পারেন। তার গুণে মশা-মাছি এবং অন্য পোকামাকড়ের উপদ্রব কমে।

Image of Plants.

বেশ কিছু গাছ আছে যেগুলি পোকামাকড়ের উপদ্রব নিয়ন্ত্রণ করে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ২০:১১
Share: Save:

বৃষ্টি হলেও গরমের দাপট যে একেবারে কমে গিয়েছে, তা কিন্তু নয়। তার উপর রাতের দিকে প্রায়ই লোডশেডিং হচ্ছে। এক বার অন্ধকার হলে মশার জ্বালায় ঘরে থাকাই দায়। এমনিতে রাসায়নিক স্প্রে দিয়ে মশা, মাছি বা টিকটিকির মতো কীটপতঙ্গের উপদ্রব সাময়িক ভাবে ঠেকিয়ে রাখাই যায়। এই স্প্রের অতিরিক্ত ব্যবহার যে শরীরে নানা রকম বিপত্তি দেখা দিতে পারে, সে কথা কমবেশি সকলেই জানেন। কিন্তু সমস্যা এড়াতে এক রকম বাধ্য হয়েই এ জাতীয় কীটনাশক স্প্রে করতে হয়। তবে বিশেষজ্ঞরা বলছেন, এমন কিছু গাছ রয়েছে, যা বাড়িতে রাখলে কীটপতঙ্গের উপদ্রব কিছুটা হলেও ঠেকিয়ে রাখা যায়।

কোন কোন গাছ বাড়িতে রাখলে পোকামাকড়ের উপদ্রব কমতে পারে?

১) নিম

মশা, মাছি, পিঁপড়ের মতো বহু কীটপতঙ্গের যম হল নিম। প্রাকৃতিক কীটনাশক তৈরিতে ব্যবহার করা হয় এই নিমপাতার তেল।

২) তুলসী

তুলসীর ওষধি গুণের কথা অনেকেই জানেন। তবে তুলসী পাতার গন্ধে যে পোকামাকড় দূরে থাকে, তা জানেন না অনেকেই। বাড়িতে তুলসী গাছ রাখলে মশা, মাছি বা অন্যান্য পোকামাকড়ের উপদ্রব অনেকটাই কম থাকে।

Image of Lemon grass.

পোকামাকড়ের বাড়বাড়ন্ত কমিয়ে ফেলতে পারে লেমনগ্রাস। ছবি: সংগৃহীত।

৩) লেমনগ্রাস

মশা, মাছি, পোষ্যের গায়ে বাস করা পরজীবী পোকামাকড়ের বাড়বাড়ন্ত কমিয়ে ফেলতে পারে লেমনগ্রাস। বাড়িতে এই গাছ রাখলে আলাদা করে ‘রুম স্প্রে’ ব্যবহার করার প্রয়োজন না-ও হতে পারে।

৪) সিট্রোনেলা

মশা, মাছি, পিঁপড়ের উপদ্রব কমানোর জন্য অনেকেই ঘর মোছার জলে সিট্রোনেলা তেল মিশিয়ে থাকেন। বেশির ভাগ তরল ফিনাইলেও এই ভেষজের নির্যাস ব্যবহার করা হয়।

৫) পুদিনা

গরমকালে বিভিন্ন পানীয়ে পুদিনা পাতা দেবেন বলে বারান্দায় রাখা টবে পুদিনা গাছ পুঁতেছিলেন। গাছগাছালির বিষয়ে অভিজ্ঞেরা বলছেন, এই পুদিনার গন্ধে কিন্তু মশা, মাছি, পিঁপড়ের মতো পোকামাকড়ের উপদ্রব নিয়ন্ত্রণ করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Herbs Insect Homes Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE