Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Coconut Water

ডাবের জলও খেতে হয় সময় ধরে, তবেই হবে উপকার, দিনের কোন সময়ে খাবেন?

শরীরের যত্ন নেয় ডাবের জল। চিকিৎসক থেকে পুষ্টিবিদ, অনেকেই গরমে নিয়ম করে এই পানীয় খাওয়ার পরামর্শ দিচ্ছেন। কিন্তু দিনের কোন সময়ে খেলে বেশি উপকার পাওয়া যাবে?

Image of Tender coconut.

ডাবের জল খেয়ে উপকার চান? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১৮:৩৭
Share: Save:

ডাবের জলের স্বাস্থ্যগুণ সম্পর্ক কমবেশি সকলেই ওয়াকিবহাল। গরম বলে নয়, সারা বছর এই পানীয় শরীরের যত্ন নেয়। গরমে শরীর অল্পেতেই কাহিল হয়ে পড়ে। শরীর চাঙ্গা রাখতে ডাবের জলের সত্যিই জুড়ি মেলা ভার। বহু চিকিৎসক-পুষ্টিবিদ গরমে রোজ একটি করে ডাব খাওয়ার পরামর্শ দিচ্ছেন। এমনকি, নিয়মিত শরীরচর্চা যাঁরা করেন, জিম থেকে ফিরে ডাবের জল খেতে পারলে সুফল মিলবে বলেও পরামর্শ দিচ্ছেন প্রশিক্ষকরা। ত্বকের জেল্লা বাড়াতেও ডাবের জলের উপর চোখ বন্ধ করে ভরসা করে যেতে পারে বলে মনে করেন অনেকে। কিন্তু তা হলেও যে কোনও সময়ে ডাবের জল খাওয়া যায় না। সবের যেমন সময় আছে, ডাবের জল খাওয়ার বিষয়েও তেমনটা মানতে পারলে মিলবে সুফল।

Image of Coconut water.

ডাবের জল থেকে উপকার মেলে। ছবি: সংগৃহীত।

নিয়মিত যাঁরা ডাবের জল খান, তাঁদের অনেকের মতে, সকালে খালি পেটে ডাবের জল খাওয়া সবচেয়ে ভাল অভ্যাস। তাতে নাকি ভাল থাকে পেট। হজমও ভাল হয়। আবার কেউ সন্ধেবেলায় ডাবের জল খাওয়ার পক্ষে। পুষ্টিবিদেরাও একই কথা বলছেন। বেশি উপকার পেতে সকালে ডাবের জল খাওয়া ভাল। আর না হলে খেতে হবে সন্ধ্যাবেলায়। সারা দিনের মধ্যে এই দু’টি সময়েই সবচেয়ে উপকার মেলে ডাবের জল থেকে।

সকালে ডাবের জল খেলে খালি পেটে খাওয়া জরুরি। ঘুম থেকে উঠে চায়ের কাপে চুমুক দেওয়ার আগেই খেয়ে নিতে হবে এই উপকারী পানীয়। ডাবের জলে রয়েছে লরিক অ্যাসিড, যা নানা ধরনের রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা বাড়িয়ে তোলে। ডাবের জল দিয়ে যদি সকাল শুরু করেন, তা হলে সারা দিন চনমনে থাকবে শরীর। এ ছাড়া, শরীরচর্চার আগে কিংবা পরেও ডাবের জল খেতে পারেন। বেশ ঝরঝরে লাগবে। আর একান্ত যদি সকালে না হয়, তবে সন্ধ্যায় কাজ থেকে ফিরে এক কাপ ডাবের জল খান। ক্লান্তি কাটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coconut water Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE