Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Frozen Vegetables

একসঙ্গে সব্জি কিনে ফ্রিজে রেখে দেন? রান্নার আগে কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

ফ্রিজে রাখা সব্জি রান্না করলে স্বাদের এ দিক-ও দিক হয় অনেক সময়ে। রান্নার সময়ে কোন ভুলগুলি এড়িয়ে গেলে এমন হবে না?

Image of vegetables.

ছুটির দিন বেশি করে বাজার করে রাখেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১৬:০৬
Share: Save:

চাকরি সূত্রে শহরে একাই থাকেন অনিন্দিতা। বাড়ির সব কিছু একা হাতেই করতে হয়। সারা সপ্তাহ সময় পান না বলে ছুটির দিন বেশি করে বাজার করে রাখেন। মাছ থেকে সব্জি, সব একবারেই কিনে নেন। তার পর সেগুলির জায়গা হয় ফ্রিজে। কিছু দিন ধরেই অনিন্দিতা লক্ষ করে দেখেছেন যে, সব্জি দিয়ে বানানো তরকারির স্বাদ একটু অন্য রকম লাগছে। প্রথমে তাঁর মনে হয়েছিল রান্নায় কোনও ত্রুটি থেকে যাচ্ছে। পরে জানতে পারেন, অনেক দিন ধরে ফ্রিজে সব্জি রেখে দিলে সেগুলির স্বাদ বদলে যেতে পারে। তাই ফ্রিজে থাকা সব্জি রান্না করার সময়ে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

image of vegetables.

ফ্রিজের আবহাওয়ায় সব্জি এমনিতেই একটু নরম হতে শুরু করে। ছবি: সংগৃহীত।

বেশি রান্না করবেন না

অনেক দিন ধরে ফ্রিজে থাকা সব্জি বেশি ক্ষণ ধরে রান্না না করাই ভাল। কারণ, ফ্রিজের নিজস্ব একটি তাপমাত্রা রয়েছে। সেই আবহাওয়ায় সব্জি এমনিতেই একটু নরম হতে শুরু করে। বেশি রান্না করলে সব্জির নিজস্ব স্বাদ চলে যায়। তাপের সংস্পর্শে এসে সব্জিগুলি আরও নরম হয়ে যায়। পুষ্টিগুণও নষ্ট হয়ে যেতে পারে। মশলা এবং অন্যান্য উপকরণ দিয়ে হালকা নাড়াচাড়া করে জল দিয়ে ফুটিয়ে নিন। স্বাদ অটুট থাকবে।

রান্নার ধরন পরিবর্তন করে দেখতে পারেন

অনেক সময়ে কোনও পদ রাঁধার আগে সব্জিগুলি সিদ্ধ করে নেন অনেকে। দীর্ঘ দিন ধরে ফ্রিজে সংরক্ষণ করা সব্জির ক্ষেত্রে এই নিয়মটি না মানলেও চলবে। সিদ্ধ করে নিলে আবার রান্নার স্বাদ পানসে লাগতে পারে। তবে রান্না করার সময়ে কাটাচামচ দিয়ে সব্জির গায়ে ছিদ্র করে নিন। এতে তেল, মশলা সব্জির মধ্যে যাবে।

সংরক্ষণ করুন নিয়ম মেনে

শুধু রান্না নয়, ফ্রিজে সব্জি রাখার ক্ষেত্রেও কিছু নিয়ম মানতে হবে। সব সব্জি একসঙ্গে রেখে দিলে চলবে না। জ়িপলক প্লাস্টিকের প্যাকেটে সব্জিগুলি ভরে রেখে দিন। রান্নার অন্তত ঘণ্টাখানেক আগে সব্জি ফ্রিজ থেকে বার করে রেখে দিন। তার পর রান্না করুন। স্বাদ একই থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooking Vegatables
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE