Advertisement
২৫ জুন ২০২৪
Reduce Hair Growth on Upper Lips

ঠোঁটের উপর থেকে গোঁফের রেখা দূর করার ৩ ঘরোয়া টোটকা

হাত-পায়ে ঘন রোম দূর করতে ওয়াক্স করেন অনেকেই। কিন্তু সমস্যা হল ঠোঁটের উপর এই অবাঞ্ছিত রোমের রেখা নিয়ে লজ্জায় পড়তে হয় অনেক সময়ে। এর থেকে মুক্তির উপায় কী?

Image of woman

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১৭:১২
Share: Save:

মেয়েদের শরীরে পুরুষ হরমোনের মাত্রা বেশি হলে ত্বকে রোমের আধিক্য দেখা যায়। হাত, পা বা দেহের অন্যান্য অংশের রোম পরিষ্কার করার জন্য নিয়মিত ওয়াক্সিং করেন অনেকেই। কিন্তু মেয়েদের গাল বা ঠোঁটের উপরের অংশে ছেলেদের মতো রোমের আধিক্য হলে বাইরে বেরোতে অস্বস্তি হয় কারও কারও। আবার মুখে ওয়্যাক্সিং করতেও পছন্দ করেন না অনেকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে বার বার সালোঁয় না ছুটে ঘরোয়া কিছু টোটকার ভরসা করতে পারেন।

দুধ এবং হলুদের মিশ্রণ

১ টেবিল চামচ হলুদ গুঁড়োর সঙ্গে প্রয়োজন অনুযায়ী কাঁচা দুধ মিশিয়ে নিন। ঘন একটি মিশ্রণ তৈরি করুন। এ বার এই মিশ্রণ ঠোঁটের উপর মেখে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। শুকিয়ে গেলে উষ্ণ জলে ধুয়ে ফেলুন। তবে এক দিন এই মিশ্রণ মাখলেই যে রোম উঠে যাবে, এমনটা ভাবার কোনও কারণ নেই। নিয়মিত ব্যবহার করলে ধীরে ধীরে এই রোমের ঘনত্ব কমে আসবে।

চিনি এবং লেবুর রস

২ টেবিল চামচ চিনি, ১ টেবিল চামচ লেবুর রস এবং ১ টেবিল চামচ জল— ভাল করে ফুটিয়ে নিন। এই মিশ্রণ ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। একটু ঠান্ডা হলে চটচটে এই মিশ্রণ ঠোঁটের উপর লাগিয়ে, তার উপর মোটা কোনও কাপড় বা ওয়াক্স করার কাপ়ড়ের টুকরো চেপে ঘষে নিন। রোমের অভিমুখ যে দিকে, তার উল্টো দিকে কাপড়ের শেষ প্রান্ত ধরে টেনে তুলে নিন। ধীরে ধীরে তুলবেন না। একঝটকায় তোলার চেষ্টা করুন।

পেঁপে এবং হলুদের মিশ্রণ

কয়েক টুকরো পেঁপের সঙ্গে সামান্য হলুদের গুঁড়ো একসঙ্গে ব্লেন্ড করে নিন। ঠোঁটের উপর এই মিশ্রণ মেখে রেখে দিন ১৫ থেকে ২০ মিনিট। শুকিয়ে গেলে উষ্ণ জলে ধুয়ে নিন। পেঁপেতে থাকা ‘এনজাইম’ চুলের ঘনত্ব কমিয়ে ফেলতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wax lips Hair Removal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE