Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Home Decor Tips

চেনা বাড়ির ভোল বদলে ফেলতে ঘর সাজানোর জিনিস নয়, ৫ টোটকায় ভরসা রাখুন

অনেকেই চেনা ঘরের ভোল বদল করতে অনেকেই টুকিটাকি জিনিস কিনে ফেলেন। কিন্তু অন্দরসজ্জা বিশেষজ্ঞদের মতে, খুব দামি কিছু নয়, ছোটখাটো কিছু পরিবর্তন করলেই এই একঘেয়েমি কাটানো সম্ভব।

Image of Home

একরঙা সাদা দেওয়াল হোক বা রঙিন, ঘরের কোণে গাছ রাখলে সব সময়েই দেখতে ভাল লাগে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ২০:০৫
Share: Save:

প্রত্যেক বছর নতুন করে ঘর সাজানোর সাধ থাকলেও সাধ্য সকলের থাকে না। কিন্তু একঘেয়ে জীবনের মতো ঘরও যদি একঘেয়ে হয়ে ওঠে, তা হলে দেখতে মোটেই ভাল লাগে না। সারা দিন পর কাজ থেকে ফিরে মনকেও চাঙ্গা করতেও চেনা পরিসরকে একটু নতুন করে পেতে ইচ্ছা করে। অনেকেই চেনা ঘরের ভোল বদল করতে অনেকেই টুকিটাকি জিনিস কিনে ফেলেন। কিন্তু অন্দরসজ্জা বিশেষজ্ঞদের মতে, খুব দামি কিছু নয়, ছোটখাটো কিছু পরিবর্তন করলেই এই একঘেয়েমি কাটানো সম্ভব। কিন্তু তার জন্য কী কী করতে হবে জানেন?

১) ঘরের কোণে গাছ রাখতে পারেন

একরঙা সাদা দেওয়াল হোক বা রঙিন, ঘরের কোণে গাছ রাখলে সব সময়েই দেখতে ভাল লাগে। ঘরের ভিতরের বাতাস দূষণমুক্ত রাখার পাশাপাশি মন ভাল রাখতেও সাহায্য করে।

২) উজ্জ্বল রং ব্যবহার করুন

ঘরের একঘেয়েমি কাটাতে চাদরে, পর্দায়, কুশনে কিংবা কার্পেটে উজ্জ্বল রঙের ব্যবহার করতে পারেন। এই রং শুধু ঘরের নয়, মনের মধ্যেও ইতিবাচক শক্তি সঞ্চার করে।

Image of Home

অনেকেই চেনা  ঘরের ভোল বদল করতে অনেকেই টুকিটাকি জিনিস কিনে ফেলেন। ছবি: সংগৃহীত।

৩) বাইরে থেকে আলো আসার সুযোগ দিন

ঘর সাজাতে নানা রকম আলো লাগাতেই পারেন। কিন্তু দিনের বেলায় সূর্যের আলো আসার যদি সুযোগ যদি থাকে, তা অবাধে আসতে দিন। এই আলোও কিন্তু ঘর এবং মন দুয়েরই খেয়াল রাখতে পারে।

৪) সুগন্ধি রাখুন

বাড়িতে অতিথি এলে অনেক সময়েই সুগন্ধি দিয়ে ঘরের আবহাওয়া পাল্টে ফেলেন। কিন্তু মাঝেমধ্যে যদি নিজের জন্যও সুগন্ধি মোমবাতি, ধূপ বা রুম ফ্রেশনার ব্যবহার করুন।

৫) হালকা গানের ব্যবস্থা রাখুন

নিজের মন ভাল না থাকলে পরিবারের কারও দায়িত্ব নিতেই ভাল লাগবে না। তাই সবচেয়ে আগে নিজের কথা ভাবুন। কাজ থেকে ফিরে এসে হালকা গান চালিয়ে রাখুন। অন্ধকার ঘরে পছন্দের গান, আপনার মনের সঙ্গে সঙ্গে ঘরের আবহাওয়াও বদলে দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Tips Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE