Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Holi 2023

দোলের রং মেঝেতে পড়ে গিয়েছে? ৫ টোটকা জানলে সহজেই উঠবে কড়া দাগ

যতই সাবধানে রং খেলা হোক না কেন বাড়িকে রং থেকে সুরক্ষিত রাখা সহজ নয়। মেঝেতে রং লাগতে সহজে রং পরিষ্কার করার উপায় কী? রইল তার হদিস।

ঘরের মেঝেতে রং লাগলে তা তুলতে কালঘাম বেরিয়ে যায়।

ঘরের মেঝেতে রং লাগলে তা তুলতে কালঘাম বেরিয়ে যায়। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৪:১২
Share: Save:

বাড়ির খুদেদের আগেই কড়া শব্দে জানিয়ে দিয়েছেন রং খেলার পর বাড়ির বাইরে হাত পা পরিষ্কার করে বাড়িতে না ঠুকলে তাদের কপালে দুঃখ আছে। দোলের দিন কেউ বাড়িতে কেউ রং মাখাতেই এলে তাঁকে ঘরে ঢুকতে দেওয়া যাবে না। বাড়ির বাইরে হোক যত হুজ্জুতি। ঘরের মেঝেতে রং লাগলে তা তুলতে কালঘাম বেরিয়ে যায়। তাই কোনও রকম ঝুঁকি নিতে নারাজ অনেকেই।

যতই সাবধানে রং খেলা হোক না কেন, বাড়িকে রং থেকে সুরক্ষিত রাখা সহজ নয়। মেঝেতে রং লাগতে সহজে রং পরিষ্কার করার উপায় কী? রইল তার হদিস।

১) মেঝেতে রং লাগলে সবার আগে মনে রাখতে হবে, যত তাড়াতাড়ি সম্ভব রং পরিষ্কার করা জরুরি। ফেলে রাখলেই সেই রং বসে যাবে। তুলতে আরও সমস্যা হবে। রঙের উপর সামান্য জল ঢেলে রাখুন। শুকিয়ে যেতে দেবেন না।

২) অল্প জায়গায় রং লাগলে একটা ব্রাশে সাবান নিয়ে সঙ্গে সঙ্গে ঘষে নিলেই দাগ উঠে যাবে।

রং তোলার কাজে হাইড্রোজেন পারঅক্সাইডও ব্যবহার করতে পারেন।

রং তোলার কাজে হাইড্রোজেন পারঅক্সাইডও ব্যবহার করতে পারেন। ছবি: শাটারস্টক।

৩) কোনও হালকা রঙের আসবাবে রং লাগলে একটি সুতির কাপড়ে তরল সাবান নিয়ে আলতো হাতে ঘষে নিলেই দাগ উঠে যাবে।

৪) যদি দেখেন মেঝেতে রঙের দাগ বসে গিয়েছে তখন বেকিং সোডার মধ্যে সামান্য জল দিয়ে তৈরি মিশ্রণ মেঝেজে মাখিয়ে রাখুন। শুকিয়ে গেলে স্পঞ্জ দিয়ে ঘষে তুলে নিন। রঙের দাগ দূর হবে।

৫) রং তোলার কাজে হাইড্রোজেন পারঅক্সাইডও ব্যবহার করতে পারেন। স্পঞ্জে লাগিয়ে মেঝেতে মাখিয়ে রাখুন। গরম জল দিয়ে মুছে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE