Advertisement
০২ মে ২০২৪
Home Cleaning Tips

ঘরের ৩ জিনিস: যেগুলিতে সবচেয়ে বেশি ময়লা জমে থাকে

বাড়িঘর পরিষ্কার করলেও কয়েকটি জিনিস একেবারেই পরিষ্কার করা হয় না। আর সেগুলিতেই নোংরা থাকে। সেগুলি কোনগুলি?

symbolic image.

ঘরের ধুলো পরিষ্কার করুন কোণা কোণা থেকে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৯:৩১
Share: Save:

ঘর পরিষ্কার করা মুখের কথা নয়। বাড়ি ছোট হোক কিংবা বড়, বাড়ির সদস্য সংখ্যা কম কিংবা বেশি— ঘরবাড়ির যত্ন নেওয়া একেবারেই সহজ বিষয় নয়। রোজ পরিষ্কার করলেও ঠিক সেই নোংরা হয়ে যায়। বা়ড়িতে খুদে সদস্য থাকলে তো আর কথাই নেই। অনেক সময় বাড়িঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রেখেও কোণায় কোণায় লুকিয়ে থাকে নোংরা। বাড়িঘর পরিষ্কার করলেও কয়েকটি জিনিস একেবারেই পরিষ্কার করা হয় না। আর সেগুলিতেই নোংরা থাকে। সেগুলি কোনগুলি?

১) দাঁতের যত্ন নেবেন বলে সময়ে সময়ে ব্রাশ পাল্টান সকলেই। দাঁত মাজা হয়ে গেলে সাধারণত টুথব্রাশ হোল্ডারে ভিজে ব্রাশ রেখে চলে যাওয়ার অভ্যাস আছে অনেকেরই। তা থেকেই কিন্তু হোল্ডারে জন্মাতে পারে ব্যাকটিরিয়া। কমোডে যে কলিফর্ম মাত্র ৫ শতাংশ মেলে, তা টুথব্রাশ হোল্ডারে পাওয়া যায় প্রায় ২৭ শতাংশ! কাজেই শরীর ভাল রাখতে নিয়মিত টুথব্রাশ হোল্ডার পরিষ্কার করুন। কিছু দিন অন্তর তা বদলেও নিন।

২) বাড়ি সাজাতে কার্পেট বিছিয়ে রেখেছেন? এই কার্পেটের উপরই ত্বকের মৃত কোষ, খাবারদাবার, ধুলো, পোষ্যর শরীরের লোম জমছে কিন্তু। ই কোলাই, স্ট্যাফিলোককাস ও সালমোনেলারমতো ব্যাকটিরিয়া তাই সহজেই বাসা বাঁধে কার্পেটে। কার্পেট নিয়মিত পরিষ্কার রাখতে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন। আর বছরে অন্তত একবার পুরো কার্পেট তুলে পরিষ্কার করিয়ে আনুন।

৩) সব্জি বা মাংসের টুকরো ছোট করে কাটার জন্য কাটিং বোর্ডের ব্যবহার করেন অনেকেই। কিন্তু সেটি পরিষ্কার রাখতে গবে। গবেষণা বলছে কাটিং বোর্ডে একটি কমোডের তুলনায় ২০০ গুণ বেশি জীবাণু থাকে। তাই সব্জি কাটা হয়ে গেলে ভাল করে সাবান দিয়ে কাটিং বোর্ড ধুয়ে নিন। এবার একটি বালতির জলে ব্লিচ মেশান। সারা রাত বোর্ডটি সেই জলে ডুবিয়ে রাখুন। কাটিং বোর্ডটি কাঠের হলে, সারারাত না ডুবিয়ে, কিছুক্ষণ রেখে তুলে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Cleaning Tips Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE