Advertisement
০১ মার্চ ২০২৪
Natural Disinfectants

বাড়ির যত্নে প্রাকৃতিক ক্লিনার, নিজের মানুষগুলির সঙ্গে নিরাপদে থাকুক নিজের বাড়িও জানতে চান কী ভাবে?

সাবশ্যাম্পু, জামাকাপড় ধোয়ার সাবান, ডিয়োডোরেন্ট, টুথপেস্টে থাকা রাসায়নিকগুলি দীর্ঘদিন ধরে ব্যবহার করলে শুধু ত্বকেই নয়, ফুসফুস, প্রজনন ক্ষমতা, এমনকি হরমোনের উপরেও মারাত্মক প্রভাব ফেলছে।

শৌখিন বাসনপত্র পরিষ্কার করতে ভিনিগারে ভেজানো লেবু ব্যবহার করার নিদান দিতেন ঠাকুরমা-দিদিমারা।

শৌখিন বাসনপত্র পরিষ্কার করতে ভিনিগারে ভেজানো লেবু ব্যবহার করার নিদান দিতেন ঠাকুরমা-দিদিমারা। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ১৬:৪১
Share: Save:

মন ভাল রাখতে গেলে শুধু মনের যত্ন নিলেই হবে না। যত্ন নিতে হবে চারপাশের। যার শুরুটা হয় আমাদের বাড়ি থেকে। কারণ প্রাথমিক ভাবে এই বাড়িই আমাদের ইতিবাচক থাকার রসদ জোগায়। তাই বাড়ির যত্নে প্রথম কাজ হল নিজের আস্তানাটিকে সুন্দর রাখা, পরিষ্কার রাখা। বাড়ি পরিষ্কারের ক্ষেত্রে সাধারণত বাজার চলতি যে সমস্ত জিনিসগুলি আমরা ব্যবহার করি, তার সিংহ ভাগই তৈরি হয় ক্ষতিকারক রাসায়নিক থেকে। প্রতি দিন ব্যবহারের সাবান, শ্যাম্পু থেকে শুরু করে বাসন এবং জামাকাপড় ধোয়ার সাবান, ডিয়োডোরেন্ট এমনকি টুথপেস্টের মাধ্যমে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে রাসায়নিকগুলি আমাদের শরীরে প্রবেশ করে চলেছে। একটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে দীর্ঘ দিন ধরে এই রাসায়নিকগুলির ব্যবহার শুধু আমাদের ত্বকের নয়, ফুসফুস, প্রজনন ক্ষমতা, এমনকি হরমোনের উপরেও মারাত্মক প্রভাব ফেলছে। আমাদের প্রকৃতিতেই এমন অনেক উপাদান আছে, যেগুলি দিয়ে নিজের পাশাপাশি বাড়িকেও নিরাপদ এবং সুন্দর রাখা যায়।

একটি বড় কাচের বয়ামে ভিনিগার, নিম, তুলসী, পুদিনা, লেমনগ্রাস দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন।

একটি বড় কাচের বয়ামে ভিনিগার, নিম, তুলসী, পুদিনা, লেমনগ্রাস দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। ছবি- প্রতীকী

কী কী দিয়ে তৈরি করা যায় ক্লিনার?

ভিনিগারে ভেজান ভেষজ

নিম, তুলসী, পুদিনা, লেমনগ্রাসের ভেষজ গুণাগুণ কারও অজানা নয়। কিন্তু এগুলি যে ঘর পরিষ্কারের কাজেও ব্যবহার করা, তা হয়তো অনেকেই জানতেন না। একটি বড় কাচের বয়ামে ভিনিগার নিন। তার মধ্যে সারা রাত ভিজিয়ে রাখুন নিম, তুলসী, পুদিনা, লেমনগ্রাস। ইচ্ছা হলে এর মধ্যে যোগ করতে পারেন দারচিনি, লবঙ্গ, আদা এবং কর্পূর। ঘরের মেঝে থেকে ঠাকুরের বাসন— সব পরিষ্কার হবে একটি জিনিসে।

ভিনিগারে ভেজানো লেবুর খোসা

আগেকার দিনে শৌখিন বাসনপত্র পরিষ্কার করতে ভিনিগারে ভেজানো লেবু ব্যবহার করার নিদান দিতেন ঠাকুরমা-দিদিমারা। সেই পুরনো টোটকার সঙ্গেই এ বার যোগ করুন নুন, কমলালেবু, পাতিলেবু এবং মুসাম্বির খোসা। এই মিশ্রণ শুধু বাসনপত্রের দাগছোপই নয়, রান্নাঘরের সিঙ্ক, বাথরুমের মেঝে এমনকি জঙের দাগও অনায়াসে দূর করতে পারে।

রিঠা

রিঠা হল প্রাকৃতিক সাবান। চুল পরিষ্কার করতে রিঠা ব্যবহার করেছেন নিশ্চয়ই? এই রিঠা কিন্তু জামাকাপড় কাচার সাবান হিসাবেও ব্যবহার করা যায়। রিঠা ভেজানো জলে তুলসী, পুদিনা এবং লেমনগ্রাসের মতো ভেষজ এবং কমলালেবুর খোসা যোগ করে ভিজিয়ে রাখুন। এই ক্লিনার দিয়ে জামাকাপড়, মেঝে এমনকি চুলও পরিষ্কার করুন নিশ্চিন্তে।

রিঠা কিন্তু জামাকাপড় কাচার সাবান হিসাবেও ব্যবহার করা যায়।

রিঠা কিন্তু জামাকাপড় কাচার সাবান হিসাবেও ব্যবহার করা যায়। ছবি- প্রতীকী

নারকেল ছোবড়া

পুজো আসছে মানেই নারকেলের ছড়াছড়ি। নারকেল খাওয়ার পর ফেলে দেওয়া ছোবড়া দিয়ে বানিয়ে ফেলুন স্ক্রাবার।

নারকেল ছোবড়া দিয়ে বানিয়ে ফেলুন স্ক্রাবার।

নারকেল ছোবড়া দিয়ে বানিয়ে ফেলুন স্ক্রাবার। ছবি- প্রতীকী

জৈব উৎসেচক

বায়ো এনজাইম হল রান্নাঘরের বর্জ্য এব‌ং চিনি বা গুড় দিয়ে তৈরি প্রাকৃতিক ভাবে ইস্ট/ব্যাক্টেরিয়াজাত জৈব পদার্থের একটি মিশ্রণ। এটি তৈরি করতে গেলে প্রয়োজন ফল, সব্জির খোসা, গুড় বা ব্রাউন সুগার, জল এবং একটি বায়ুরোধী প্লাস্টিকের পাত্র। পরিবেশবান্ধব এই প্রাকৃতিক ক্লিনজারটি দিয়ে প্রায় সব কিছুই পরিষ্কার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE