Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
Essential Oils

শুধু রূপচর্চা নয়, এসেনশিয়াল অয়েলের গুণে মনোরম হতে পারে গাড়ি থেকে ঘরের পরিবেশ

বাজার চলতি সুগন্ধির পিছনে গাদা গাদা পয়সা নষ্ট না করে শৌচালয়ে রেখে দিতে পারেন সুগন্ধি তেল। কিন্তু খেয়াল রাখবেন, এসেনশিয়াল অয়েল সরাসরি ব্যবহার করা যায় না।

ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১৫:১৫
Share: Save:

নারকেল তেল, জলপাইয়ের তেল বা সর্ষের তেল ছাড়াও ‘অ্যারোমাথেরাপির’ দৌলতে ইদানীং এসেনশিয়াল অয়েল বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। স্ট্রেস দূর করা, মন ভাল রাখা এবং নানা প্রকার বিউটি থেরাপিতে এই বিশেষ ধরনের তেলের ব্যবহার দেখা যায়। এ সব ক্ষেত্র ছাড়াও আর কোন কোন কাজে লাগতে পারে এসেনশিয়াল অয়েল?

ঘরে সতেজতা বজায় রাখতে

প্রতিদিন বাজার থেকে টাটকা ফুল কেনা অনেক সময়েই সম্ভব হয়ে ওঠে না। এ দিকে, সন্ধ্যায় হঠাৎ একদল বন্ধু আসবে। কী করবেন? ফুলদানিতে থাকা নকল ফুলগুলি পরিষ্কার করে ছড়িয়ে দিন পছন্দসই সুগন্ধি এসেনশিয়াল অয়েল।

তুলোর মধ্যে বেশ খানিকটা এসেন্সিয়াল অয়েল নিয়ে এমন জায়গায় রাখতে পারেন, যেখানে বাতাস চলাচল করে। এসি-তে, পাখার ব্লেডের এক কোণে আঠা দিয়ে আটকে দিন এসেনশিয়াল অয়েলে ভেজানো তুলো। সারা ঘরে সুগন্ধ ছড়াবে।

ফুলদানিতে থাকা নকল ফুলগুলিতে ছড়িয়ে দিন পছন্দসই সুগন্ধি এসেনশিয়াল অয়েল। 

ফুলদানিতে থাকা নকল ফুলগুলিতে ছড়িয়ে দিন পছন্দসই সুগন্ধি এসেনশিয়াল অয়েল।  ছবি- প্রতীকী

স্নানঘরে

বাজার চলতি সুগন্ধির পিছনে গাদা গাদা পয়সা নষ্ট না করে বাথরুমের টয়লেট পেপারের কাছে রেখে দিতে পারেন সুগন্ধি এই তেল। কিন্তু কখনওই টয়লেট পেপারে এই তেল দিয়ে রাখবেন না। এসেনশিয়াল অয়েল সরাসরি ব্যবহার করা যায় না।

আলমারি

পুরনো কাঠের আলমারি খুলতেই ভ্যাপসা গন্ধ বেরোচ্ছে? চিন্তা নেই! তুলোর মধ্যে সামান্য পরিমাণ সিডারউড, ল্যাভেন্ডার বা ইউক্যালিপটাসের তেল নিয়ে কাচের ছোট একটি বাটিতে রেখে দিন। তবে জামাকাপড়ে সরাসরি ব্যবহার করবেন না। জামা কাপড়ে তেলের দাগ লাগলে, উঠবে না।

টয়লেট পেপারের ভেতরের দিকে কার্ডবোর্ডে দিয়ে রাখুন এসেনশিয়াল অয়েল।

টয়লেট পেপারের ভেতরের দিকে কার্ডবোর্ডে দিয়ে রাখুন এসেনশিয়াল অয়েল। ছবি- প্রতীকী

রান্নাঘরে

আনাজের খোসা, মাছ-মাংসের উচ্ছিষ্ট-সহ যাবতীয় বর্জ্য সারাদিন জমা থাকে বিনে। বিনের আশপাশে ছড়িয়ে রাখুন টি ট্রি বা লেমন এসেনশিয়াল অয়েল। সুগন্ধ ছড়ানোর পাশাপাশি পোকামাকড়ের হাত থেকে মু্ক্তি দেবে এই তেল।

জুতোর মধ্যে

দু’চামচ বেকিং সোডার সঙ্গে পাঁচ ফোটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে জুতোর মধ্যে ছড়িয়ে দিন। কিন্তু সঙ্গে সঙ্গে জুতো পরবেন না। ও ভাবে রেখে দিন সারারাত। সকালে বেরোনোর আগে ভাল করে জুতো পরিষ্কার নিয়ে পরে ফেলুন। জুতো থাকবে নতুনের মতো।

পছন্দসই এসেনশিয়াল অয়েল ছড়িয়ে দিন গাড়ির ড্যাশবোর্ডে।

পছন্দসই এসেনশিয়াল অয়েল ছড়িয়ে দিন গাড়ির ড্যাশবোর্ডে। ছবি- প্রতীকী

গাড়িতে

অনেক দিন পর দু’জন মিলে একটু লং ড্রাইভে যাবেন ভেবেছেন। কিন্তু শেষ মুহূর্তে গাড়ি ধোয়া হয়নি। এসেনশিয়াল অয়েলই করবে মুশকিল আসান। পছন্দসই তেল ছড়িয়ে দিন গাড়ির ড্যাশবোর্ডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.