Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Home Decor

Home decor tips: গাছের পরিচর্যার সময় পান না? ঘর সাজাবেন কোন গাছ দিয়ে

এমন অনেক গাছ রয়েছে, যার খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। নিজের মতো দিব্যি বেড়ে ওঠে। রইল তেমন গাছের হদিস।

নেই খুব বেশি যত্নের প্রয়োজন! কোন গাছে বাড়াবে ঘরের শোভা?

নেই খুব বেশি যত্নের প্রয়োজন! কোন গাছে বাড়াবে ঘরের শোভা?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ২২:১৩
Share: Save:

কম খরচে বাড়ির বারান্দা বা অন্দরমহলের ভোলবদল করতে চাইলে গাছের উপর ভরসা রাখাই যায়। তবে অনেকের কাছেই নিয়মিত গাছের যত্ন নেওয়ার মতো সময় হয় না। তাই না চাইতেও অনেক সময়েই শখ করে কেনা গাছ আর বাঁচানো যায় না। কিন্তু এমন অনেক গাছ রয়েছে, যার খুব বেশি যত্ন বা আলো-জলের প্রয়োজন হয় না। নিজের মতো দিব্যি বেড়ে ওঠে তারা। ঘর সাজাতে কোন গাছ কিনলে বেশি সময় না দিলেও চলে? রইল তারই হদিস।

মানি প্লান্ট

যে কোনও ঘরের কোণে মানি প্লান্টের যে কোনও প্রজাতি রাখতে পারেন। স্নানঘর থেকে রান্নাঘর— এই লতানো গাছ রাখলে ভালই মানায়। ফ্রিজের উপরে, বসার ঘরের বইয়ের তাকে— সব জায়গারই শোভা বাড়ায় মানি প্লান্ট। টবে বা কাচের বোতলে জলেও রাখতে পারেন। পুরনো কাচের বোতল রং তুলি দিয়ে নিজেই সাজিয়ে তুলুন আর তাতেই সাজিয়ে রাখুন সাধের গাছ।

স্পাইডার প্লান্ট

আর্দ্র পরিবেশে সবচেয়ে ভাল বাড়ে এই গাছ। তবে মাঝে মাঝে আলোর প্রয়োজনও পড়ে। যে ঘরের জানলার অল্প রোদ আসে, এমন জায়গায় স্পাইডার প্লান্ট রাখতেই পারেন। এই গাছের পাতা হলদে হয়ে গেলে বুঝবেন, আরও আলোর প্রয়োজন। সে ক্ষেত্রে সপ্তাহে একদিন এই গাছ বারান্দায় রাখলেই হবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

স্নেক প্লান্ট

একদম আলো ঢোকে না এমন কোণেও বেড়ে উঠবে এই গাছ। খুব বেশি জলও দিতে হয় না। নানা রকমের স্নেক প্লান্ট পাওয়া যায়। ঘর সম্পূর্ণ ভোল বদলে দিতে পারে এই গাছগুলি।

ব্যাম্বু প্লান্ট

ছোট ছোট চিনে বাঁশ গাছগুলি জলেই বাড়ে এবং খুব কম আলোয় বেঁচে থাকে। বসার ঘরের সেন্টার টেবিলের উপর বা অন্য ঘরে সাজিয়ে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor plants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE