Advertisement
২৪ জুলাই ২০২৪
Cleaning Tips

৩ ঘরোয়া টোটকা: সাবানের বদলে ব্যবহার করলে এঁটো বাসন হবে ঝকঝকে, আঁশটে গন্ধও দূর হবে

বাসনপত্রের আঁশটে গন্ধ দূর করতে ডিটারজেন্ট কিংবা সাবান যথেষ্ট নয়। ঘরোয়া এমন কিছু টোটকা আছে, যেগুলির ব্যবহারে বাসনপত্র হবে ঝকঝকে, বেরোবে সুগন্ধ।

How To Clean Greasy Plates Using 3 Kitchen Ingredients

ঘরোয়া টোটকায় পরিষ্কার হবে এঁটো বাসন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৯:২৪
Share: Save:

রান্না চটজলদি হয়ে গেলেও, এঁটো বাসন পরিষ্কার করা অনেকের কাছে যন্ত্রণাদায়ক। বেসিনে ঝোল-তরকারি লেগে থাকা ডাঁই করা একরাশ বাসন দেখলে অনেকেরই বুকের মধ্যে ঢিপ ঢিপ করে। বাসম মাজাআহামরি কঠিন কোনও কাজ না হলেও, এঁটো গন্ধ সকলের হাতে দূর হতে চায় না। বাসন মাজার পরেও আঁশটে গন্ধ না গেলে, যিনি কাজটি করলেন তাঁর দক্ষতা নিয়ে প্রশ্ন ওঠে। বাসনপত্রের আঁশটে গন্ধ দূর করতে ডিটারজেন্ট কিংবা সাবান যথেষ্ট নয়। ঘরোয়া এমন কিছু টোটকা আছে, যেগুলির ব্যবহারে বাসনপত্র হবে ঝকঝকে, বেরোবে সুগন্ধ।

নুন এবং লেবু

লেবু এবং নুনের গুণেই বাসনের তেল তেলে ভাব দূর করা সম্ভব। আধ কাপ মতো পাতিলেবুর রস নিয়ে তার মধ্যে কয়েক চা চামচ নুন মিশিয়ে নিন। তার পর সেই মিশ্রণটি দিয়ে থালা মেজে ফেলুন। বাসন দেখে বুঝতেই পারবেন না যে সাবান দিয়ে মাজা নয়।

ভিনিগার

বাড়িতে ভিনিগার আছে? তা হলে বাসন পরিষ্কার করা নিয়ে চিন্তা করবেন না। অল্প জলে কয়েক চামচ ভিনিগার মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। তার পর এই জল আর ভিনিগারের মিশ্রণ বাসনের গায়ে ঢেলে দিন। কিছু ক্ষণ পরে স্ক্রাবার দিয়ে ভাল করে মেজে নিলেই ঝকঝকে হবে বাসন।

How To Clean Greasy Plates Using 3 Kitchen Ingredients

লেবু এবং নুনের গুণেই বাসনের তেল তেলে ভাব দূর করা সম্ভব। ছবি: সংগৃহীত।

চাল ধোয়া জল

চাল ধোয়া জল অনেক ঘরোয়া সমস্যার চটজলদি সমাধান করে। এঁটো বাসন পরিষ্কার করতেও এই জল কার্যকরী। চাল ধোয়া জলে স্ক্রাবার ভিজিয়ে এঁটো বাসনের গায়ে ভাল করে বুলিয়ে নিলেই হবে। জল দিয়ে ধুয়ে ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips Home Cleaning Tips Plate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE