Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Winter Party Home Decor

ছুটির দিনে বাড়িতে বন্ধুদের ডেকেছেন? এক লহমায় ঘরের ভোল বদলে ফেলবেন কী করে?

সকালে পার্টির পরিকল্পনা হলে বিকেলের মধ্যে ঘর সাজিয়ে ফেলা কঠিন। তবে অসম্ভব নয়। একটু মাথা খাটালেই এক লহমায় বদলে যাবে ঘরের চেহারা।

How to make your home ready for the winter party.

বুদ্ধি খাটালে ঘর সাজাতে কয়েক মুহূর্ত লাগে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ১৮:৪৯
Share: Save:

শীতকাল মানেই পার্টি আর দেদার আড্ডার সময়। শীতে কাঁপুনি লাগলেও গরমের মতো অস্বস্তি তো নেই। ফলে আ়ড্ডা, আনন্দ, উদ্‌যাপনের কোনও খামতি থাকে না। রেস্তরাঁ-পাবে পার্টি তো হয়ই, তবে বাড়িতে সুন্দর জায়গা থাকলে আর বাইরে যাওয়ার দরকার পড়ে না। চেনা পরিবেশে বন্ধুদের সঙ্গে দেদার আড্ডা— শীতে এর চেয়ে ভাল উদ্‌যাপন আর হতেই পারে না। তবে বাড়িতে আয়োজন করলেও উৎসবের আবহ তো তৈরি করতেই হয়। তার জন্য ঘরের সাজগোজেও খানিক বদল আনা জরুরি। গুছিয়ে সাজানোর জন্য হাতে সময় থাকা জরুরি। কিন্তু সকালে পার্টির পরিকল্পনা হলে বিকেলের মধ্যে ঘর সাজিয়ে ফেলা কঠিন। তবে অসম্ভব নয়। একটু মাথা খাটালেই এক লহমায় বদলে যাবে ঘরের ভোল।

১) বাড়িতে ঢুকেই যে জায়গাগুলি দেখতে পাওয়া যায়, যেমন রান্নাঘরের তাক, ড্রেসিং টেবিল, ফ্রিজের উপর— এই জায়গাগুলিতে মন দিন। এই জায়গাগুলিতে প্রচুর অপ্রয়োজনীয় জিনিস ছড়িয়ে-ছিটিয়ে থাকে। সেগুলি আগে এক জায়গায় রাখুন। এ সব জায়গায় জিনিসপত্র ছড়িয়ে-ছিটিয়ে রাখবেন না। তা হলে ঘরের সাজটাই মাটি হয়ে যাবে।

২) ড্রেসিং টেবিলের উপরে প্রসাধন সামগ্রীগুলি সাজিয়ে রাখেন অনেকেই। তাতে ব্যবহার করতে সুবিধা হয়। তবে বাড়িতে যখন কিছু আয়োজন করেছেন, তখন কিছু ক্ষণের জন্য সেই জিনিসগুলি ভিতরে তুলে রাখুন। ড্রেসিং টেবিলের সঙ্গে যদি ক্যাবিনেট থাকে, সেগুলির মধ্যে সাজগোজের জিনিস ঢুকিয়ে রাখুন।

How to make your home ready for the winter party.

মাথা খাটালেই এক লহমায় বদলে যাবে ঘরের ভোল। ছবি: সংগৃহীত।

৩) শীতকালে লেপ, কাঁথা-কম্বল খাট জুড়ে ভিড় করে থাকছে। এতে ঘরের সৌন্দর্য নষ্ট হয়। তাই এই জিনিসগুলি খাটের সঙ্গে কোনও আলাদা ড্রয়ার থাকলে তাতে ঢুকিয়ে রাখতে পারেন। কিংবা অন্য ঘরেও সেগুলি রেখে আসতে পারেন।

৪) বাড়ির মেঝেতে পেতে রাখা কার্পেট ও জানলা-দরজার পর্দাগুলি পরিষ্কার কি না, এক বার দেখে নিন। নোংরা হয়ে গেলে সেগুলি পাল্টে ফেলুন। দীর্ঘ দিনের না কাচা নোংরা কার্পেট বা পর্দা অতিথিদের অস্বস্তির কারণ হতে পারে। রংচঙে পর্দা টাঙাতে পারেন। বেশ ভাল দেখাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE