Advertisement
০২ মে ২০২৪
Monsoon Book Care

বর্ষায় বইয়ে ঘুণ ধরে যাচ্ছে না তো? কী ভাবে যত্ন নিলে ভাল থাকবে বই?

বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় বইয়ের বাড়তি যত্ন প্রয়োজন। নয়তো এই মরসুমে নষ্ট হয়ে যেতে পারে শখ করে কেনা গল্প-উপন্যাসের বইগুলি। কী ভাবে যত্ন নেবেন?

Symbolic Image.

বর্ষার মরসুমে যত্ন নিতে হবে বইয়েরও। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৮:২৮
Share: Save:

বর্ষাকালে ছুটির দিনে বিছানায় আধশোয়া হয়ে বইয়ে মুখ গুঁজে থাকতে বেশ লাগে। সময়টা বেশ কেটে যায়। তবে বই পড়ে শুধু বর্ষা উদ্‌যাপন করলে চলবে না। এই মরসুমে যত্ন নিতে হবে বইয়েরও। স্যাঁতসেঁতে আবহাওয়ায় বইয়ের বাড়তি যত্ন প্রয়োজন। কী ভাবে যত্ন নিলে ভাল থাকবে বই?

১) বর্ষাকাল আসতেই ড্যাম্পের সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। এই ড্যাম্পের হাত থেকে বইরে বাঁচাতে রোদে দেওয়া জরুরি। বর্ষায় রোদের দেখা পাওয়া মুশকিলের। তবে যখনই রোদ উঠবে, ছাদে অথবা বারান্দায় মাদুর বিছিয়ে বইগুলি রাখুন। রোদে দিলে বইয়ে ঘুণ ধরার আশঙ্কাও থাকবে না।

২) বর্ষাকালে বইয়ে নানা পোকামাকড়ের উৎপাত হয়। উই ধরার আশঙ্কাও বেশি। বইগুলি পোকামাকড় থেকে বাঁচাতে বইয়ের মধ্যে নিমপাতা কিংবা শুকনো লঙ্কা রাখতে পারেন। বইয়ে পোকা ধরার ঝুঁকি কমবে।

৩) বইয়ের আলমারিতে মনে করে ন্যাপথলিন রাখুন। ন্যাপথলিনের তীব্র গন্ধে পোকামাকড় দূরে পালাবে। এই মরসুমে স্যাঁতসেঁতে গন্ধও তৈরি হয় বইয়ে। ন্যাপথলিন রাখলেন গন্ধ কেটে যাবে।

৪) বইয়ে মলাট দিয়ে রাখতে পছন্দ করেন না অনেকেই। কিন্তু বর্ষাকালের কয়েকটি দিন বইয়ে মলাট দিয়ে রাখা জরুরি। বই ভাল রাখতে আলমারিতে রাখার আগে ভাল করে মলাট দিয়ে রাখুন। এতে বেশ অনেক দিন ভাল থাকবে বই।

৫) এক ভাবে আলমারিতে বন্দি হয়ে থাকতে থাকতে বইও হাঁপিয়ে ওঠে। বই ভাল রাখতে মাঝেমাঝে আলমারি থেকে নামিয়ে আলো-বাতাস খেলে এমন জায়গায় বইগুলি রাখুন। মাঝেমাঝে বইয়ের আলমারির পাল্লা খুলে রাখুন। এতে বইগুলি বাতাস পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Book Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE