Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Wall Paint

House Painting Cost: বাড়ি রং করাতে চান? কোন রঙে কেমন খরচ

অনেক ক্ষেত্রেই দেখা যায়, বাড়ি তৈরির সময়ে বা নতুন ফ্ল্যাটে ঢোকার সময়ে এক বার বাড়ি রং করার পর, দীর্ঘ দিন বাড়ি রং করান না অনেকে।

কেমন খরচ হতে পারে বাড়ি রং করাতে

কেমন খরচ হতে পারে বাড়ি রং করাতে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২২ ১৬:০৫
Share: Save:

নিজের সাধের গৃহকোণ মনের মতো করে সাজাতে কে না চান। কিন্তু অনেকেই ভুলে যান, গৃহসজ্জার অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় দেওয়ালের রং। অনেক ক্ষেত্রেই দেখা যায়, বাড়ি তৈরির সময়ে বা নতুন ফ্ল্যাটে ঢোকার সময়ে এক বার বাড়ি রং করার পর, দীর্ঘদিন বাড়ি রং করান না অনেকে। আর বাড়ি রং না করানোর একটি বড় কারণ হল খরচ। এখন আবার শুধু রং নয় ভাবতে হয় পুট্টির খরচের কথাও। দেখে নিন কেমন খরচ হতে পারে বাড়ি রং করাতে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বাইরের দেওয়াল ও ভেতরের দেওয়াল রঙের খরচ

আমাদের দেশে বাড়ির বাইরের ও ভিতরের দেওয়ালের রঙের খরচ আলাদা। খরচের এই তারতম্যের মূল কারণ, ভারতীয় উপমহাদেশে জলবায়ুর বিভিন্নতার জন্য ভিতরে ও বাইরে আলাদা রং ব্যবহার করা হয়। বর্তমানে বাইরের দেওয়াল রং করতে যে রং ব্যবহার করা হয় তার বাজারদর প্রতি বর্গফুটের হিসেবে প্রায় ১৩ টাকার কাছাকাছি। অন্য দিকে ভিতরের দেওয়ালের ক্ষেত্রে এই মূল্য কী ধরনের রং ব্যবহার করা হচ্ছে তার ভিত্তিতে কিছুটা কম বেশি হতে পারে। ১২ টাকা প্রতি বর্গফুট থেকে প্রতি বর্গফুট পিছু খরচ পড়তে পারে ৩৫ টাকা পর্যন্ত।

দেওয়ালের হাল

প্রথম বার দেওয়ালে রং করানো বা সদ্য পুট্টি করার পর রং করানোর খরচ আর আগে থেকে করা রঙের উপর ফের রং করানোর খরচ আলাদা। দেওয়ালের অবস্থা কেমন তার উপর নির্ভর করে এই খরচ। সাধারণ ভাবে প্রথম বার রং করানো হলে দুই থেকে তিন বার রঙের পরত দিতে হয়, আগে থেকে রং করানো দেওয়ালের ক্ষেত্রে, যদি দেওয়ালের অবস্থা তথৈবচ না হয় তবে এক বা দু’বার রং করালেই হতে পারে কার্যসিদ্ধি। নতুন ভাবে রং করাতে হলে সাধারণত প্রতি বর্গফুটে খরচ হয় ২০ থেকে ৩৮ টাকা। পুনর্বার রং করানোর খরচ পড়তে পারে প্রতি বর্গফুটে ১২ থেকে ২৮ টাকা

রঙের ধরন

মূলত তিন ধরনের রং পাওয়া যায় বাজারে। এর মধ্যে সবচেয়ে সস্তা ‘ডিসটেম্পার’। প্রতি বর্গফুটে গড়ে আট টাকা খরচ হয় এই রঙে। তবে এই রং জলে দ্রবীভূত হয়ে যায়। ফলে বেশি দিন টেকে না। ‘ইমালসন’ জাতীয় রং আবার সাধারণত জলে ধুয়ে যায় না সহজে। অধিকাংশ ইমালসনে দেওয়ালে ছত্রাক তৈরির আশঙ্কাও কমে। এই রঙের নূন্যতম খরচ বর্গফুট পিছু প্রায় ১২ টাকা। তবে রং ভেদে অনেকটা বাড়তে পারে এই খরচ। এই দুই ধরনের রঙের থেকে অনেকটাই বেশি দাম ‘টেক্সচার’ রঙের। এই ধরনের রং ব্যবহার করার আগে ভিত্তি হিসেবে এক বার রং করতে হয়। পাশাপাশি এই ধরনের রং ব্যবহার করে যেহেতু বিভিন্ন রকমের নকশা তৈরি করা হয় তাই প্রয়োজন হয় বিশেষ সরঞ্জামও। প্রতি বর্গফুটে এই রঙের খরচ প্রায় ৮০ টাকা।

তবে এই সব খরচের বাইরেও রয়েছে যাঁরা রং করবেন, তাঁদের দৈনিক মজুরি, এই মজুরি শহর ভেদে অনেকটাই আলাদা হয়। পাশাপাশি যদি পুট্টি করতে হয় আগে, তবে প্রতি বর্গফুটে খরচ হতে পারে ৩ থেকে ৪ টাকা মতো।

খরচ অনেকটাই নির্ভর করে কোন স‌ংস্থার কোন মানের রং ব্যবহার করছেন তার উপর। তাই শুরু করার আগে ভাল করে খোঁজখবর নিয়ে রং করাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wall Paint Cost Home Decor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE