Advertisement
০৫ মে ২০২৪
most expensive

Bizarre: ভামের মল থেকে তৈরি হয় ভারতের সবচেয়ে দামি কফি, দাম শুনলে কপালে উঠবে চোখ

দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে কফি উৎপাদিত হয়। তবে জানেন কি ভারতে উৎপাদিত হওয়া সবচেয়ে দামি কফি কী ভাবে তৈরি হয়?

এই কফির নাম ‘কোপি লুয়াক’ বা ‘সিভেট কফি’

এই কফির নাম ‘কোপি লুয়াক’ বা ‘সিভেট কফি’ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২২ ১৪:১৮
Share: Save:

ভারত এশিয়ায় প্রধান কফি উৎপাদক দেশগুলির মধ্যে অন্যতম। মূলত দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে কফি উৎপাদিত হয়। তবে জানেন কি ভারতে উৎপাদিত হওয়া সবচেয়ে দামি কফি কী ভাবে তৈরি হয়?

ভারতে উৎপাদিত হওয়া সবচেয়ে দামি কফির নাম ‘কোপি লুয়াক’ বা ‘সিভেট কফি’। ইন্ডিয়ান পাম সিভেট এদেশে পরিচিত ভাম বা গন্ধগোকুল নামে। এই প্রাণীর মল থেকে কফির বীজ সংগ্রহ করে, সেই বীজ প্রক্রিয়াকরণের মধ্যে দিয়ে তৈরি হয় এই কফি। তবে বর্তমানে ভারতে উৎপাদিত হলেও এই ভাবে কফি তৈরির পদ্ধতিটির সূচনা কিন্তু দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে এশিয়ান পাম সিভেট প্রজাতির প্রাণীর মল থেকেই প্রথম তৈরি হয় কোপি লুয়াক নামের এই কফি। বন্য বিড়াল গোত্রীয় এই প্রাণী নিয়মিত কফিফল খেয়ে থাকে। বিশেষজ্ঞদের মতে, এই প্রাণীর ঘ্রাণশক্তি অতি প্রবল, ফলে এরা বেছে বেছে সেরা ও পাকা কফিফলগুলি খায়। এদের পাচনতন্ত্রের মধ্যে দিয়ে যাওয়ার সময় ফলের বাইরের অংশ পাচিত হয়ে গেলেও, পাচিত হয় না কফির বীজ। এদের মল সংগ্রহ করে তা প্রসেস করেই তৈরি করা হয়ে থাকে কোপি লুয়াক।

সিভেটের শরীরের উৎসেচকই নাকি এই কফি বিনের স্বাদ ও গন্ধের প্রধান কারণ। কর্নাটকের একটি সংস্থা বর্তমানে এই কফি উৎপাদন করে। ভারতে প্রতি কিলোগ্রাম ৯ হাজার টাকায় পাওয়া যায় এই কফি। আরব সাগরীয় ও ইউরোপের দেশগুলোয় এই কফির দাম প্রতি কেজি ২০ থেকে ২৫ হাজার টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

most expensive Coffee fun facts
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE