Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Ants

House Cleaning Hacks: পিঁপড়ের উৎপাতে অতিষ্ঠ? কীটনাশক ছাড়াই রেহাই মিলবে ঘরোয়া টোটকায়

বাজারচলতি পিঁপড়ে মারার ওষুধে ক্ষতিকর রাসায়নিক থাকে। বাড়িতে শিশুরা থাকলে এই ধরনের রাসায়নিক ব্যবহার না করাই ভাল। তাহলে কোন পথে মিলবে রেহাই?

পুদিনা পাতার কড়া গন্ধ মোটেই পছন্দ নয় পিঁপড়েদের।

পুদিনা পাতার কড়া গন্ধ মোটেই পছন্দ নয় পিঁপড়েদের। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২২ ২১:৫২
Share: Save:
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

একদিকে ভ্যাপসা গরম তার মধ্যে আবার মাঝে মধ্যেই ঝমঝমিয়ে বৃষ্টি! এই আবহাওয়ায় বাড়িতে আনাগোনা বেড়েছে পিঁপড়ের। চিনির কৌটো থেকে শুরু করে বইয়ের তাক, কোনও জায়গাই পিঁপড়ের হামলা থেকে মুক্ত নয়। চিনির কৌটোকে পিঁপড়ের হাত থেকে বাঁচাতে না হয় বায়ুনিরোধক পাত্র বা প্যাকেটে পুরে রাখলেন, কিন্তু ঘরের কোনায় পিঁপড়ের হানা রুখবেন কী করে? বাজারচলতি পিঁপড়ে মারার ওষুধ কিংবা স্প্রে-তে প্রচুর ক্ষতিকর রাসায়নিক থাকে। বাড়িতে শিশুরা থাকলে এই প্রকার রাসায়নিক ব্যবহার না করাই ভাল। অনেকে এমনও আছেন যাঁদের এই ধরনের স্প্রে-তে অ্যালার্জিও হয়। পেস্ট কন্ট্রোলের ক্ষেত্রে খরচও বেশি, মাসে মাসে এই পন্থা মেনে চলাও সম্ভব নয়। তাহলে উপায়?জানেন কি, ঘরোয়া কোন কোন উপায়ে অবলম্বন করলে পিঁপড়ে মোটেই ঘেঁষবে না বাড়িতে? তেজ পাতা: পিঁপড়ের আনাগোনা বেশি এমন জায়গায় তেজ পাতা গুঁড়ো করে ছড়িয়ে দিন, মিলবে সমাধান। গরম তাওয়ায় শুকনো করে ভেজে নিলে তেজ পাতা গুঁড়ো করতে সুবিধা হবে। তেজ পাতার তীব্র ঝাঁঝালো গন্ধে বাড়িতে আর টিকবে না পিঁপড়ের দল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

দারচিনি ও লবঙ্গ: চিনির পাত্র থেকে পিঁপড়ে তাড়াতে কয়েকটা লবঙ্গ রেখে দিতে পারেন। যে সব জায়গায় পিঁপড়ের আনাগোনা বেশি সেখানে লবঙ্গ ও দারচিনির গুঁড়ো ছড়িয়ে দিন। বই কিংবা মশলার তাকে পিঁপড়ে দেখলে একটি পুঁটুলিতে কয়েকটি লবঙ্গ ও দারচিনি বেঁধে রেখে দিন। সহজেই দূর হবে সমস্যা। তবে দিন কয়েক বাদে বাদে গন্ধ কমে এলেই বদলে ফেলুন এ সব।পুদিনা পাতা: এই পাতার কড়া গন্ধ মোটেই পছন্দ নয় পিঁপড়েদের। সামান্য থেঁতো করে এই পাতা রান্নাঘর ও মেঝের কোণের অংশগুলিতে দিয়ে রাখা যেতে পারে। তা ছাড়া পুদিনা তেল জলের সঙ্গে মিশিয়ে ঘরে স্প্রে করলেও পিঁপড়ের হাত থেকে রেহাই মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ants Insecticides
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE