Advertisement
১৭ জুন ২০২৪
Health Benefits of Incense Sticks

সকাল-সন্ধে ঘরে ধূপ জ্বালালে মন এবং শরীরের কোনও উপকার হয় কি?

ধূপের গন্ধে মন শান্ত হয়। তবে পুজো-অর্চনা ছাড়াও এমনিই ধূপ ধরানো যেতে পারে। তাতে কী লাভ হয়?

ধূপের গন্ধে মন ভরে যাক।

ধূপের গন্ধে মন ভরে যাক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ১৯:০৮
Share: Save:

ধূপকাঠি সাধারণত প্রাকৃতিক ভেষজ দিয়ে তৈরি। যার সুবাস মন এবং প্রাণ দুই ভরে রাখে। ধূপকাঠির গন্ধে অনেক ঘরের কীটপতঙ্গ দূর করতেও সাহায্য করে। প্রাকৃতিক কীটনাশক হিসাবেও বিবেচনা করা হয় ধূপকে। ঘরে ধূপ জ্বালালে কী কী সুফল পাওয়া যায়?

১) ঘরে ধূপ জ্বাললে মানসিক চাপ অনেকটা কমে। মন তো শরীরের অবিচ্ছেদ্য অংশ। শারীরিক ভাবে সুস্থ থাকতে মনের খেয়াল রাখা জরুরি। মন তরতাজা থাকলে শরীরও ভাল থাকবে।

2) অনিদ্রার সমস্যা ভোগেন অনেকে। বিছানায় শুয়ে পড়লেই সব সময়ে ঘুম আসতে চায় না। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে ধূপের সুগন্ধ। ধূপের গন্ধ মন এবং মস্তিষ্ক— দুই-ই শান্ত রাখে। উদ্বেগ দূর করে। ঘুমাতে যাওয়ার আগে যদি একটা ধূপ জ্বেলে নিতে পারেন, উপকার পাবেন। ঘুমও চলে আসবে দ্রুত।

৩) ঘরে ধূপ জ্বাললে একাগ্রতা বাড়ে। অনেক ক্ষণ ধরে একটি বই পড়ার চেষ্টা করছেন। কিছুতেই তাতে মন দিতে পারছেন না। নানা রকম চিন্তা আপনার মাথায় এসে জমাট বাঁধছে। বইয়ের পাতায় চোখ থাকলেও, মন অন্য কোথাও। এমন সময়ে কিন্তু একটি ধূপ আপনাকে সাহায্য করতে পারে। পছন্দের গন্ধ বেছে নিয়ে ধূপ জ্বালান। মন আপনার আয়ত্তে আসবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

incense sticks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE