Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Salt

Home tips: কাটা আপেল টিফিনে দিলেই কালো হয়ে যায়? কোন টোটকায় মিলবে সমাধান

এই চিরাচরিত ভূমিকা ছাড়াও নুন বাড়ির আরও কাজে রাগতে পারে, সে খবর রাখেন?

নুনের গুণেই আপেল কালচে হবে না।

নুনের গুণেই আপেল কালচে হবে না।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ২২:০৫
Share: Save:

রান্নাঘরে নুন না থাকলে কী চলে! রান্নায় কম হলুদ বা কম মিষ্টি তবু সহ্য করা যায়, কিন্তু নুন কম হলেই রান্নার স্বাদ একেবারে বিগড়ে যায়। কাজেই রান্নাঘরে নুনের এলাহি চাহিদা। কিন্তু এই চিরাচরিত ভূমিকা ছাড়াও নুন বাড়ির আরও কাজে লাগতে পারে, সে খবর রাখেন?

মরচে দূর করতে

কোনও জিনিসে মরচে পড়ে গেলে সহজেই তা দূর করা যাবে নুন দিয়ে। জল, নুন ও টার্টার ক্রিমের একটি মিশ্রণ তৈরি করুন। এ বার সেটি মরচে পড়ে যাওয়া জিনিসের উপর মাখিয়ে ভাল ভাবে রগড়ান। তার পরে শুকোতে দিন। শুকিয়ে গেল ঝেড়ে নিয়ে শুকনো নরম কাপড় দিয়ে মুছে নিন।

তামা ও পিতল বাসন পরিষ্কার করতে

নুন দিয়ে তামার জিনিস ঝকঝকে করতে পারেন। একটি পাত্রে সম পরিমাণ ময়দা, নুন ও ভিনিগার দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এর পরে মিশ্রণটি ভাল করে ধাতুতে মাখিয়ে রগড়ান। ঘণ্টা খানেক শুকোতে দিন। তার পরে একটা পাতলা কাপড় দিয়ে মুছে নিলে দেখবেন ধাতুটি চকচক করছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বাতের ব্যথা দূর করতে:

নুন জলে নিয়মিত স্নান করার অভ্যাস শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে। ফলে বাত বা আর্থ্রাইটিসের ব্যথা কমাতে নুন জলে স্নান করা অত্যন্ত কার্যকরী।

ফল-সব্জির কালচে ভাব দূর করতে

আলু কিংবা আপেল দীর্ঘ ক্ষণ কেটে রাখলে তার উপর কালচে আস্তরণ পড়ে যায়। এই সমস্যা এড়াতে আলু কিংবা আপেল কেটে তা নুন জলে ডুবিয়ে রাখুন। কালচে ভাব আর হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salt Home Cleaning Tips Home Cleaning
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE