Advertisement
২০ জুন ২০২৪
Home Décor Tips

Home Decor Tips: ঘর সাজানোর ৩ টোটকা যা অল্প ব্যয়ে বদলে দেবে অন্দরমহলের সাজ

অনেকেই ঘর সাজানোর সেরা জিনিসগুলি আনার পরেও কাঙ্খিত চেহারাটি পান না, এ ক্ষেত্রে হয়তো ভুল থাকতে পারে পদ্ধতিতেই।

রইল এমন তিনটি কৌশল যাতে অল্পেই সুন্দর হবে গৃহকোণ।

রইল এমন তিনটি কৌশল যাতে অল্পেই সুন্দর হবে গৃহকোণ। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২২ ১৩:২৬
Share: Save:

সুন্দর এবং সুষ্ঠ ভাবে রক্ষণাবেক্ষণ করা বাড়ির স্বপ্ন কে না দেখেন? কিন্তু অনেকেই ঘর সাজানোর সেরা জিনিসগুলি আনার পরেও কাঙ্খিত চেহারাটি পান না, এ ক্ষেত্রে হয়তো ভুল থাকতে পারে পদ্ধতিতেই। সুন্দর বাড়ির জন্য বিলাসবহুল উপাদানের যতটুকু প্রয়োজন, তার চেয়েও বেশি প্রয়োজন সৃজনশীলতা এবং সঠিক পদ্ধতির। রইল এমন তিনটি কৌশল যাতে অল্পেই সুন্দর হবে গৃহকোণ।

১। ভাল কম বলিয়াই ভাল

একগাদা জিনিসপত্র দিয়ে বাড়ি বোঝাই করা নৈব নৈব চ। অনেকেই অসংখ্য ঘর সাজানোর উপাদান দিয়ে ঘর ভরে ফেলেন। কিন্তু আদতে দেখা যায় এতে বৃদ্ধি পায় বিশৃঙ্খলা। ঠিক মতো না সাজাতে পারলে এগুলিতে ঘর এলোমেলো এবং অগোছালো দেখায়। আপনি কি দিয়ে আপনার ঘর সাজাচ্ছেন সে সম্পর্কে সতর্ক থাকুন। অত্যধিক আর্টিফ্যাক্ট, রাগ, বা দেয়ালে ঝুলানোর জিনিস যেন অযথা বিশৃঙ্খলা বৃদ্ধি না করে এবং আপনার বাড়ির সৌন্দর্য কেড়ে না নেয়। অতিরক্ত জিনিস বাদ দিয়ে বরং নিয়ে আসতে পারেন ছোট গাছ। বই পত্র বেশি জমে গেলে বানিয়ে ফেলতে পারেন বইয়ের তাকও।

সঠিক রঙে দেওয়াল রাঙানোর পর উজ্জ্বল আলো দিয়ে আপনার ঘর আলোকিত করতে ভুললে কিন্তু চলবে না।

সঠিক রঙে দেওয়াল রাঙানোর পর উজ্জ্বল আলো দিয়ে আপনার ঘর আলোকিত করতে ভুললে কিন্তু চলবে না। প্রতীকী ছবি।

২। সঠিক রং

সকলেই নিজের বাড়িতে সেরা এবং উজ্জ্বল রং চান। কিন্তু সৃজনশীলতা ছাড়া গাঢ় রং বেছে নেওয়া কখনই ভাল বিকল্প হতে পারে না। গাঢ় রং যেমন ভাল হতে পারে তেমনই সঠিক ভাবে ব্যবহৃত না হলে বেশ দৃশ্যকটূ লাগতে পারে। পরিবর্তে হালকা রং বেছে নিন, বিশেষ করে যেগুলি আপনার আসবাবপত্র এবং অন্যান্য সাজসজ্জার সঙ্গে ভাল ভাবে মিশে যায়। পাশাপাশি হালকা রঙের দেওয়াল ঘরকে বড় প্রশস্ত দেখতে সহায়তা করে। গাঢ় রং যদি নিতান্তই চান তবে হালকা দেওয়ালের প্রেক্ষিতে গাঢ় রঙের পর্দা ব্যবহার করতে পারেন।

৩। আলো

সঠিক রঙে দেওয়াল রাঙানোর পর উজ্জ্বল আলো দিয়ে আপনার ঘর আলোকিত করতে ভুললে কিন্তু চলবে না। জানালা খোলা রাখুন এবং প্রাকৃতিক আলো আপনার বাড়িতে প্রবেশ করতে দিন। বিশেষজ্ঞরা বলছেন আলো হওয়া এলে মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব পড়ে। প্রাকৃতিক এবং কৃত্রিম আলোর ভারসাম্য বজায় থাকলে ঘরের অন্দরসজ্জা এমনিতেই ভাল হয়। যোগ করতে পারে ফেয়ারি লাইটও যা অন্ধকারে মোহময় করে রাখবে ঘর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Décor Tips Lights colour Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE