Advertisement
০৩ মে ২০২৪
Plant

বাগান করার শখ, কিন্তু সময় নেই? ৩ গাছ কম যত্নেও সে সাধ পূরণ করতে পারে

ঘরে এমন কিছু গাছ রাখতে পারেন, যেগুলির যত্ন লাগে খুবই কম। সারা দিনে এক বার দেখাশোনা করলেই নিজের মতো করে বেড়ে উঠবে গাছগুলি।

Symbolic Image.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ২০:৫৪
Share: Save:

বাগান করার শখ আছে, কিন্তু সময়ের অভাবে সাধপূরণ করে উঠতে পারেন না অনেকেই। বাগান দেখতে সুন্দর লাগে। কিন্তু বাগানের যত্ন নেওয়া সহজ নয়। সময় এবং পরিশ্রম দুই দিতে হয় বাগান গড়ে তুলতে। সেই কারণেই বাগান করার ইচ্ছে মনেই চেপে রাখেন অনেকে। তবে ফুল, ফলের বাগান না হয় হল না। কিন্তু ঘরের এমন কিছু গাছ রাখতে পারেন, যেগুলির যত্ন লাগে খুবই কম। সারা দিনে এক বার দেখাশোনা করলেই নিজের মতো করে বেড়ে উঠবে গাছগুলি। রইল এমন কিছু কম যত্নের গাছের খোঁজ।

অ্যান্থুরিয়াম

এই গাছ রাখলে বদলে দেবে ঘরের সৌন্দর্য। খুব সামান্য জল দিলেই হয় গাছে। প্রতি দিন জল দেওয়ার দরকারও পড়ে না। তবে সকাল এবং সন্ধ্যায় স্প্রে করে দিতে পারলে ভাল। বিশেষ করে গরমে। তবে এখন বর্ষায় এক বার স্প্রে করলেই হল। ভুলেও কড়া রোদে রাখবেন না এই গাছ। তবে একেবারে আলো না পেলে মরে যেতে পারে। তাই সরাসরি রোদে না রেখে, যেখানে কম আলো আছে সেখানে রাখুন।

অ্যাডেনিয়াম

এই গাছের অন্য নাম মরু গোলাপ। জলের চেয়েও এই গাছের রোদের চাহিদা বেশি। জল কম দিলেও চলে। হলুদ, বেগুনি, সাদা, লাল— নানা রঙের ফুল ধরে এই গাছে। আলাদা করে বিশেষ যত্নআত্তির দরকার পড়ে না এই গাছের। বর্ষায় তো জল একেবারেই লাগে না অ্যা়ডেনিয়ামের।

ব্রোকেন হার্ট

নামে যতই বিষাদ থাকুক, এই গাছ ঘরে রাখলে বেশ সুন্দর দেখায়। ব্রোকেন হার্ট লতানো গাছ, তাই ঘরের যে কোনও জায়গায় সুন্দর করে রেখে দিতে পারেন। চাইলে ব্যালকনিতেও রাখতে পারেন এই গাছ। বর্ষায় আলাদা করে জল দিতে হবে না। তবে পর পর কয়েক দিন বৃষ্টি না হলে অল্প জল দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Plant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE