Advertisement
২৬ এপ্রিল ২০২৪
jewellery

Jewelries: রাস্তায় পড়ে গিয়েছিল আঙুলের আংটি? সে গয়না জীবাণুমুক্ত করবেন কী করে

রাস্তায় নোংরার মধ্যে গয়না পড়ে যায় অনেক সময়ে। তখন আবার সেটিই তুলে পরে নেবেন না যেন। সংক্রমণ ছড়াতে পারে। পরার আগে জীবাণুমুক্ত করে নিন।

সোনার গয়না তো আর ফেলে দেওয়া যায় না।

সোনার গয়না তো আর ফেলে দেওয়া যায় না। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ২০:০৮
Share: Save:

গলার হার, হাতের আংটি হঠাৎ গা থেকে খুলে পড়ে যেতেই পারে। হয়তো সোজা নোংরার মধ্যে গিয়ে পড়ল। তখন অনেকেই বুঝতে পারেন না কী করবেন। সোনার গয়না তো আর ফেলে দেওয়া যায় না। আবার তা গায়েও তুলতে ইচ্ছা করে না।

কিন্তু জীবাণুমুক্ত করতে পারলে তো আর সে গয়না পরতে সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু জীবাণুমুক্ত করার উপায় কী? তা কি জানা আছে?

গয়না সাফ করার কয়েকটি উপায় জেনে নিন—

১) গয়না সাফ করার সবচেয়ে সহজ উপায় হল কাপড় কাচার সাবান। এক কাপ গরম জলে কয়েক ফোঁটা কাপ়ড় কাচার সাবান ফেলে দিন। একটি পরিষ্কার কাপড় তার মধ্যে চুবিয়ে নিন। তার পর তার দিয়ে গয়না পরিষ্কার করুন।

২) বেকিং সোডাও ব্যবহার করা যায়। একই ভাবে গরম জলে বেকিং সোডা মিশিয়ে নিন। তার মধ্যে কিছু ক্ষণ রেখে দিন নিজের সব গয়না। কিছু ক্ষণ পর সোডা মেশানো জল থেকে তুলে নিন গয়না। ঠান্ডা জলে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

৩) দাঁত মাজার পেস্টও কাজে লাগতে পারে। একটি কাপড়ে পেস্ট নিন খানিকটা। তার পর তা দিয়ে ডলে ডলে গয়না পরিষ্কার করুন। কিছু ক্ষণ সে ভাবেই রেখে দিন। মিনিট দশ পরে ঠান্ডা জলে ধুয়ে নিন।

এই তিন উপায়ে গয়না পরিষ্কার করতে পারেন। এই পদ্ধতিতে গয়না সাফ করলে আর জীবাণু থাকবে না। ফলে গয়না থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কাও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

jewellery Disinfectant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE