Advertisement
০৬ মে ২০২৪
Monsoon

দোরগোরায় বর্ষাকাল, স্যাঁতসেঁতে আবহাওয়ায় বাড়িঘরের যত্ন নেবেন কী ভাবে?

বর্ষায় কোন উপায়ে যত্নে রাখবেন ঘরবাড়ি, তা বুঝতে পারেন না অনেকেই। কোন উপায়গুলি মেনে চললে বর্ষায় ঘরবাড়ি ঝকঝকে থাকবে?

Symbolic Image.

বর্ষায় যত্নে রাখুন ঘরবাড়ি। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ১৯:৪৬
Share: Save:

মাঝেমধ্যেই বৃষ্টি হচ্ছে। বর্ষাকালও চলে এল বলে। বর্ষায় বাড়ি-ঘরের বাড়তি যত্ন প্রয়োজন। স্যাঁতসেঁতে মেঝে, রোদের অভাবে ঘরের এক কোণে দড়ি টাঙিয়ে আধভিজে পোশাক শুকোনো, সব মিলিয়ে বাদল দিনে ঘরের পরিবেশ বদলে যায়। আর এমন অবস্থায় কেমন একটা অস্বস্তি হয়। বর্ষায় কোন উপায়ে যত্নে রাখবেন ঘরবাড়ি, তা বুঝতে পারেন না অনেকেই। কী করলে বর্ষায় ঘরবাড়ি ঝকঝকে থাকবে?

১) বাড়ির ছাদ, মেঝে এবং দুই দেওয়ালের সংযোগস্থলগুলি এক বার দেখে নিন। কোথাও কোনও ফাটল বা ড্যাম্প পড়ে থাকলে দ্রুত ব্যবস্থা নিন।

২) অনেকেই বাড়িতে সারা বছর কার্পেট বিছিয়ে রাখেন। বর্ষায় কার্পেট তুলে রাখাই ভাল। কাদার দাগ বা বার বার ভিজে যাওয়ার হাত থেকেও রক্ষা করা যাবে কার্পেটকে। এমনিতে কার্পেট বেশ ভারী হয়। কোনও ভাবে ময়লা হয়ে গেলে পরিষ্কার করা খুব সহজসাধ্য হবে না।

৩) বর্ষায় জামাকাপড় শুকোতে চায় না কিছুতেই। তাই ঘন ঘন কাচার কোনও দরকার নেই। ভাল করে না শুকোলে দুর্গন্ধ বেরোবে। তার চেয়ে বরং ড্রাই ক্লিনিংয়ে ভরসা রাখতে পারেন। যেটুকু না কাচলে নয়, সেটুকুই কাচুন।

৪) বর্ষার জল লেগে নষ্ট হয়ে যেতে পারে কাঠের আসবাব। তাই বৃষ্টির ছিঁটে আসতে পারে এমন জায়গা থেকে কাঠের আসবাব সরিয়ে ফেলুন। কাঠের আলমারি হলে ভিতরে একটা ন্যাপথলিন রাখতে পারেন। এতে আলমারির ভিতরের স্যাঁতসেঁতে ভাব কেটে যাবে। ন্যাপথলিন ছাড়াও রাখতে পারেন নিমপাতা।

৫) বর্ষার মশা-মাছির উপদ্রব খুব বেশি হয়। তাই বাড়ির আশপাশে কোনও জল জমতে দেবেন না। মশা এবং অন্যান্য পোকামাকড় রুখতে পেস্টিসাইড ব্যবহার করতে পারেন। এ ছাড়াও বাড়ির আশপাশে ব্লিচিং পাউডার এবং কার্বলিক অ্যাসিড ছড়িয়ে দিতে পারেন। সাপখোপের ভয় কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE