Advertisement
১৫ জুন ২০২৪
Wall Color

৩ টোটকা: মেনে চললে বার বার খরচ করে দেওয়ালের রং করাতে হবে না, অটুট থাকবে জেল্লা

রং উঠে গেলে বার বার রঙের প্রলেপ দেওয়া খরচসাপেক্ষ। তার চেয়ে কয়েকটি বিষয় মেনে চললে দেওয়ালের রং অক্ষয় হবে।

দেওয়ালের রং অটুুুট থাকুক।

দেওয়ালের রং অটুুুট থাকুক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা ও শিলিগুড়ি শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৯:১২
Share: Save:

নতুন বা়ড়ি তৈরির সময় দেওয়ালে কোন রঙের প্রলেপ পড়বে, তা নিয়ে দীর্ঘ পরিকল্পনা চলতে থাকে। কারণ দেওয়ালের রং হল অন্দরসজ্জার প্রধান অনুষঙ্গ। বাড়িতে ঢুকেই প্রথমেই চোখ টানে ঘরের রং। তার পর ধীরে ধীরে চোখ সরে অন্যান্য সাজসজ্জায়। দেওয়ালের রং ঘরের আমেজ বদলে দিতে পারে। অন্দরের সাজে একটা আলাদা মাত্রা আনে। তেমনি রংচটা দেওয়াল ঘরের সাজ ম্রিয়মান করে তোলে। তাই দেওয়ালের রং অটুট রাখা জরুরি। রং উঠে গেলে বার বার রঙের প্রলেপ দেওয়া খরচসাপেক্ষ। তার চেয়ে কয়েকটি বিষয় মেনে চললে দেওয়ালের রং অক্ষয় হবে।

নিয়মিত পরিষ্কার করুন

বাড়ির আসবাব, ঘরের কোণ নিয়মিত পরিষ্কার করা হলেও দেওয়ালে হাত পড়ে বছরে এক বার। দেওয়ালের গায়ে ধুলো জমতে জমতে ফাঙ্গাস তৈরি হয়। সেই ফাঙ্গাসের কারণেই রং উঠতে থাকে। তাই প্রতি দিন না পারলেও ২-৩ দিন অন্তর দেওয়ালের ধুলো ঝাড়ুন।

ভাল মানের রং ব্যবহার করুন

দেওয়ালের গায়ে প্রথম যে রঙের পোঁচ পড়বে, তার মান যেন ভাল হয়। রঙের মান ভাল না হলে, অল্প দিনেই তা উঠে যাবে। তাই ভাল সংস্থার রং নির্বাচন করুন। দরকার হলে এ বিষয়ে দক্ষ কারও পরামর্শ নিতে পারেন।

নিয়মিত খেয়াল রাখুন

দেওয়ালের রং চটে যাচ্ছে কিনা, সে দিকে নজর রাখুন। রোজ এক বার করে হলেও দেওয়ালের গায়ে চোখ বুলিয়ে নিন। তা হলে ধরা পড়বে কোথাও একটু রং উঠতে শুরু করেছে কিনা। তেমন হলে সেই মুহূর্তে ব্যবস্থা নেওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wall Paint
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE