Advertisement
৩০ মে ২০২৪

প্রবল তাপে শুকিয়ে যেতে পারে গাছের পাতা! গরমে ব্যালকনির বাগানের যত্ন নেবেন কী ভাবে?

অত্যধিক তাপে গাছের পাতা শুকিয়ে যায়। নিজের হাতে পোঁতা গাছগুলির এমন পরিণতি হোক, তা না চাইলে কী ভাবে নেবেন গাছেদের যত্ন?

গরমে গাছের যত্ন নিন।

গরমে গাছের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ১৯:২৯
Share: Save:

তীব্র গরমে শরীরের খেয়াল রাখার পাশাপাশি গাছেরও যত্ন নেওয়া জরুরি। বাড়ির ব্যালকনির গাছগুলি সারা বছর যত্নআত্তিতে থাকেই। কিন্তু গরমে খানিক বাড়তি নজর দেওয়া প্রয়োজন। অত্যধিক তাপে গাছের পাতা শুকিয়ে যায়। নিজের হাতে পোঁতা গাছগুলির এমন পরিণতি হোক, তা না চাইলে কী ভাবে নেবেন গাছেদের যত্ন?

১) গরমে গাছে রোজ জল দেওয়া প্রয়োজন। তবে চড়া রোদ উঠে যাওয়ার পরে কোনও ভাবেই আর গাছে জল দেবেন না। তখন মাটি বেশ উত্তপ্ত থাকে। জল দিয়েও লাভ হয় না। তাই যত সম্ভব সকাল সকাল গাছে জল দিন। অনেকে আবার রাতে গাছে জল দিয়ে রাখেন। চাইলে সেটাও করতে পারেন।

২) বিকালের দিকে গাছে জল দেওয়ার আগে মাটিতে হাত দিয়ে পরখ করে নিন গরম কি না। যদি গরম হয়, তা হলে তখনই জল দেবেন না। মাটি ঠান্ডা হলে তবেই গাছে জল দিন। না হলে শিকড়ের ক্ষতি হবে। গাছ মারাও যেতে পারে।

৩) গরমে বেশি করে জল দিলে গাছ ভাল থাকে। এই ধারণা ভ্রান্ত। বেশি জল দিলে গাছের গোড়া পচে যেতে পারে। সেক্ষেত্রে গরমে মাঝেমাঝে গাছে জল স্প্রে করতে পারেন।

৪) গাছ রোদ আর হাওয়ায় বাঁচে। তবে এই মরসুমে গাছের ছায়া প্রয়োজন। সব সময় রোদে রাখার দরকার নেই। বরং বেশির ভাগ সময়েই চেষ্টা করুন যাতে ছায়া রাখা যায়।

৫) গরমে গাছের পাতায় পোকামাকড়ের দাপট বাড়ে। তাই সার তৈরির সময় খেয়াল রাখতে হবে যাতে, পোকা না ধরে। গাছের গোড়ায় গোলমরিচ গুঁড়ো ছিটিয়ে দিতে পারেন। তা হলে পোকা লাগার ঝুঁকি কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE