Advertisement
২৩ জুন ২০২৪
Cooking Tips for Busy Women

হেঁশেল আর অফিস দুই-ই সামলান? দশভুজা না হয়েও দ্রুত রান্না সারবেন কী ভাবে?

অফিসের কাজ সময়সাপেক্ষ বিষয়। তাই সেখানে বু্দ্ধিখাটিয়েও বিশেষ লাভ হবে না। মাথা খাটাতে পারেন রান্নার ক্ষেত্রে। কী ভাবে?

মাথা খাটিয়ে রান্না করুন।

মাথা খাটিয়ে রান্না করুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ১৭:৪২
Share: Save:

মাঝেমাঝে মেয়েদের দশভুজা হয়ে উঠতেই হয়। না হলে উপায় থাকে না। বাড়ির হেঁশেল আর অফিসের কাজ একসঙ্গে সামলানোর জন্য দু’টো হাত যথেষ্ট নয়। সকালের টিফিন, দুপুরের খাবার, অফিসের মিটিং, অ্যাসাইনমেন্ট— সব কিছু একাই সামলান অনেকে। তাতে পরিশ্রমও বেশি হয়। তবে একটা দিক যদি খানিক বুদ্ধি করে করা যায়, তা হলে পরিশ্রম খানিকটা কম হয়। অফিসের কাজ সময়সাপেক্ষ বিষয়। তাই সেখানে বু্দ্ধিখাটিয়েও বিশেষ লাভ হবে না। মাথা খাটাতে পারেন রান্নার ক্ষেত্রে। কী ভাবে?

পরিকল্পনা

যেকোনও কাজেই পরিকল্পনা অত্যন্ত জরুরি। তাতে কাজও দ্রুত হয়। রান্নার ক্ষেত্রেই একই কথা প্রযোজ্য। অফিস যাওয়ার আগে কী রাঁধবেন তা আগের দিন রাতেই ঠিক করে রাখুন। তা হলে সকালে উঠে আলাদা করে ভাবতে বসতে হবে না। আগে ভাবা থাকলে খানিকটা কাজ রাতেই এগিয়ে রাখা যায়।

বেশি পদ নয়

রান্না করার সময় মাথায় রাখতে হয় স্বাস্থ্যের কথাও। তবে তার জন্য ভাগে ভাগে রান্না করার প্রয়োজন নেই। স্বাস্থ্যকর খাবার দিয়ে একটাই পদ রান্না করুন। সেক্ষেত্রে সময়ও বাঁচলো। আবার শরীরেরও যত্ন নেওয়া হল। পোলাও, ডালিয়া, খিচু়ড়ি সেক্ষেত্রে ভাল বিকল্প।

বেশি করে রান্না করুন

ঘন ঘন হেঁশেলে ঢুকতে না চাইলে একসঙ্গে বেশি পরিমাণে রান্না করুন। তা হলে আর বার বার রান্না করতে হবে না। সময়ও বাঁচবে। রান্না করা খাবার ফ্রিজে তুলে রাখুন। প্রয়োজনমতো বার করে গরম করে নিলেই হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE