Advertisement
৩০ মে ২০২৪

সুগন্ধির বোতল কোথায় রাখলে সুবাস টিকবে বেশি দিন? কোন ভুলে গন্ধ উড়ে যায় দ্রুত?

নামী-দামি সুগন্ধি কিনলেও বেশ কিছু দিনের মধ্যে দেখা যায় গন্ধ আর আগের মতো নেই। সুগন্ধি রাখার ভুলেই কিন্তু এমনটা হয়। কী কী করলে দীর্ঘ দিন টিকে থাকবে পারফিউমের সুবাস?

নামী-দামি সুগন্ধি কিনলেও বেশ কিছু দিনের মধ্যে দেখা যায় সুগন্ধির গন্ধ আর আগের মতো নেই।

নামী-দামি সুগন্ধি কিনলেও বেশ কিছু দিনের মধ্যে দেখা যায় সুগন্ধির গন্ধ আর আগের মতো নেই। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ১৯:০৮
Share: Save:

গরমের ঘাম, বর্ষাকালের ভ্যাপসা আবহাওয়ায় অস্বস্তি কাটাতে আর শীতে স্নানের পর তরতাজা থাকতে সঙ্গী একটাই! পারফিউম ছাড়া কি আর সাজগোজ সম্পূর্ণ হয়? অনেকেই বাড়িতে পারফিউমের সম্ভার রাখতে ভালবাসেন। নানা দেশের নানা সুগন্ধিতে আলমারি ভরা থাকে অনেকেরই। বিয়েবাড়ির জন্য আলাদা, অফিসের জন্য আলাদা, আবার প্রিয়জনের সঙ্গে ডেটে যাওয়ার জন্যও রয়েছে ভিন্ন সুগন্ধি! নামী-দামি সুগন্ধি কিনলেও বেশ কিছু দিনের মধ্যে দেখা যায় সুগন্ধির গন্ধ আর আগের মতো নেই। বেশ হালকা হয়ে গিয়েছে। সুগন্ধি রাখার ভুলেই কিন্তু এমনটা হয়। কী কী করলে দীর্ঘ দিন টিকে থাকবে পারফিউমের সুবাস?

১) বাথরুমে পারফিউম নয়: অনেকের অভ্যাস থাকে স্নানের পর সুগন্ধি ব্যবহার করে তার পরেই পোশাক পরার। এর জন্য সুগন্ধির বোতলটা রাখা থাকে স্নানঘরেই। তবে এই অভ্যাস এখনই বদলান। স্নানঘরের আর্দ্র পরিবেশে সুগন্ধি রাখলে গন্ধ মোটেই টিকবে না।

২) মেয়াদের শুরুটা যখন হয়: যত দিন আপনি পারফিউমের বোতলের সিল খুলছেন না, তত দিন জিনিসটির মেয়াদ শুরু হয় না। যদি কোনও বিশেষ অনুষ্ঠানের জন্য কোনও বিশেষ পারফিউম কেনা থাকে, তবে আগেই সেই পারফিউমের সিল খুলবেন না। যে দিন ব্যবহার করার কথা, সে দিনই সিল খুলুন।

অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে সুগন্ধির সুবাস কমে যায়।

অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে সুগন্ধির সুবাস কমে যায়।

৩) ঢাকনা খোলা রাখা: দেরি হচ্ছে বলে কোনও রকমে পারফিউমটি স্প্রে করে বোতলের ঢাকনা খোলা রেখেই বেরিয়ে পড়ি আমরা। আর তাতেই হয় সমস্যা। অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে সুগন্ধির সুবাস কমে যায়। তাই এই বিষয়টি নিয়ে সচেতন থাকুন।

৪) পারফিউমের বাক্স ফেলবেন না: সুগন্ধির বোতলগুলি বেশ সুন্দর মাপ ও আকৃতির হওয়ায় আমরা অনেকেই ড্রেসিং ইউনিটে আমরা বোতলগুলি সাজিয়ে রাখি! তবে যত সুন্দরই হোক না কেন, ব্যবহারের পর পারফিউমের বাক্সের মধ্যেই বোতলগুলি ভরে রাখা শ্রেয়। যত অন্ধকার জায়গায় বাক্সটি রাখতে পারবেন, ততই ভাল।

৫) বেড়াতে গেলে পকেট পারফিউম: অনেকেই বেড়াতে গেলে বড় পারফিউমের বোতল থেকে ছোট কোনও বোতলে সুগন্ধি ঢেলে নিয়ে যান। এই ভুলটি করবেন না। দামি পারফিউম কেনার সময়ে অনেক ক্ষেত্রেই ছোট পকেট পারফিউম দেওয়া হয় বিনামূল্য। বেড়াতে যাওয়ার জন্য সেগুলি জমিয়ে রাখুন। খুব বেশি তাপমাত্রা হেরফের হলে পারফিউমের গন্ধ নষ্ট হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE