Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Garden

Gardening Tips: সাধের বারান্দায় বাগান তৈরি করবেন ভাবছেন? কোন কোন গাছ বাড়াতে পারে সৌন্দর্য

জায়গা কম হওয়ায় ফ্ল্যাটবাড়িতে গাছ লাগানোর অসুবিধা থাকেই। অগত্যা বারান্দা, ছাদ আর রান্নাঘরের জানলাটুকুই ভরসা।

ফ্ল্যাট বাড়িতে থাকলেও তো ইচ্ছা হয় বাড়িতে সবুজের ছায়া থাকুক।

ফ্ল্যাট বাড়িতে থাকলেও তো ইচ্ছা হয় বাড়িতে সবুজের ছায়া থাকুক। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ২০:২১
Share: Save:

ইট, কাঠ, কংক্রিটের দুনিয়ায় সবুজের ছোঁয়া প্রায় সোনার পাথরবাটির সমান। বড় বাড়ি থাকলে না হয় বাড়ির চারপাশে বাগান করার সুবিধা থাকে। তবে ফ্ল্যাটবাড়িতে থাকলেও তো ইচ্ছা হয় বাড়িতে সবুজের ছায়া থাকুক। জায়গা কম হওয়ায় বড় গাছ লাগানো যায় না। অগত্যা বারান্দা, ছাদ, বাড়ির সামনের ছোট্ট একটু বাগান, নিদেনপক্ষে রান্নাঘরের জানলাটুকুই ভরসা।

বারান্দায় গাছ রাখার আগে যে বিষয়গুলি দেখে নেওয়া খুব দরকার, তা হল সূর্যের আলো ভাল ভাবে বারান্দায় আসছে কি না। জলের ব্যবস্থা সঠিক রয়েছে কি না, অর্থাৎ বারান্দার মেঝেতে ঢাল ঠিক মতো রয়েছে কি না।

বারান্দায় কোন কোন গাছ লাগাতে পারেন সেটাও কিন্তু ভাবতে হবে। বারান্দা যদি সুন্দর করে সাজিয়ে তুলতে চান, তবে নানা রকম পাতাবাহার, অরোকেরিয়া, ক্যালাডিয়াম, ড্রাসিনা, রবার, বনসাই গাছ লাগাতে পারেন। দেখতে বেশ ভাল লাগে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

যদিও এখন অনেকেই বারান্দায় ছোট্ট ‘কিচেন গার্ডেন’ বানিয়ে নিচ্ছেন। যেখানে বেগুন থেকে শুরু করে ক্যাপসিকাম, লঙ্কা, টম্যাটো, ফুলকপি, লেবু, ধনেপাতা, কারিপাতা — এমন অনেক গাছই লাগিয়ে নেওয়া যায়।

বারান্দায় মরসুমি ফুলের গাছও বেশ সুন্দর লাগে দেখতে। গাঁদা, গোলাপ, চন্দ্রমল্লিকা, ডালিয়া, রজনীগন্ধা, জুঁইয়ের মতো গাছ লাগালে স্নিগ্ধতায় ভরে ওঠে সকাল-বিকেলগুলি।

বাড়িতে সবুজের ছোঁয়া ও অক্সিজেনের অফুরন্ত ভাঁড়ার মজুত রাখার জন্য গাছ লাগানোটা খুবই জরুরি। তাই ছোট ঘর হোক বা বড় বাড়ি গাছের জায়গাটুকু রেখেই সাজান ঘরবাড়ি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Garden Home Decor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE