Advertisement
১৪ জুলাই ২০২৪
Home Decor Tips

আঠা লাগানো ওয়ালপেপার দিয়ে বাড়ির ভোলবদল করবেন? ৫ নিয়ম মেনে না চললে পরে আফসোস হবে

বাড়ির ভোল বদলে ফেলতে ওয়ালপেপারে ভরসা রেখেছেন? দেখতে সুন্র লাগলেও একা হাতে ওয়ালপেপার লাগানো কিন্তু সহজ কাজ নয়। সমস্যায় পড়তে না চাইলে কেনার আগে জেনে নিন সবটা।

Wallpaper tips to know before you try it in your home

কম বাজেটে বাড়ি সাজাতে যখন ওয়ালপেপারই ভরসা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ১৮:৩১
Share: Save:

কম বাজেটেই বাড়ির ভোলবদল করতে হলে রঙের বিকল্প হিসাবে বাজারে রয়েছে একটি চমৎকার সমাধান— আঠা লাগানো ওয়ালপেপার। অনলাইনে সহজলভ্য, স্টিকারের মতো পিছনের কাগজ খুললেই আঠা লাগানো ওয়ালপেপার মুহূর্তে তৈরি। দেওয়ালে সহজে লাগানো যায়, আবার মন চাইলে অনায়াসে খুলেও ফেলা যায় দেওয়ালের কোনও রকম ক্ষতি না করেই। তবে এগুলি কেনার আগে কিছু বিষয়ে মাথায় রাখা জরুরি, না হলে মাঝেমাঝে বেশি ঝামেলায় প়ড়তে হয়।

১. ওয়ালপেপারগুলি যতটা সহজ লাগানো মনে হবে, ততটা আদপে নয়। অনেক ক্ষেত্রে সাধারণ ওয়ালপেপার পেশাদারদের দিয়ে লাগিয়ে নেওয়া অনেক বেশি সহজ। এক বার আঠা খুলে লাগানো শুরু করলে ভুল ভ্রান্তি হলে একটু মুশকিল। বিশেষ করে হাওয়া ঢুকে বুদবুদের মতো যদি উঠে থাকে সেটাও খুব একটা ভাল দেখায় না। তাই সঠিক কায়দা জেনে তবেই কিনুন। এই যুদ্ধে নামার আগে অবশ্যই বাড়ির কোনও সদস্যের সাহায্য নিন।

২. ওয়ালপেপার অনলাইনে রোল হিসাবে কিনতে পাওয়া যায়। কিন্তু সাধারণ ওয়ালপেপারের চেয়ে এগুলির রোলে অনেকটাই কম থাকে। তাই রোল হিসাবে নয়, স্কোয়্যার ফুট হিসাবে কিনুন। এই উপায় অনেকটাই সাশ্রয় হবে।

৩. এমন কোনও নকশা না কেনাই ভাল যেগুলি একটার পর একটা লাগালে মেলাতে অসুবিধা হবে। তাই নকশা যতই সুন্দর লাগুক, ছিমছিম ডিজাইনই কেনা ভাল। নিজে ওয়ালপেপার লাগানোর সময় নকশা নিয়ে খুব বেশি পরীক্ষা-নিরীক্ষা না করাই ভাল। চেষ্টা করুন গাঢ় রঙের ওয়ালপেপার কিনতে, তা হলে ময়লা কম হবে।

Wallpaper tips to know before you try it in your home

ওয়ালপেপার লাগানোর আগে দেওয়াল অবশ্যই ভাল করে পরিষ্কার করে নিন। ছবি: সংগৃহীত।

৪. বাড়তি ওয়ালপেপার থাকলে ভুলেও ফেলে দেবেন না। কোনও অংশ ভবিষ্যতে কোনও কারণে নোংরা হয়ে গেলে আপনি সেই জায়গায় ব্যবহার করে নিতে পারবেন।

৫. ওয়ালপেপার লাগানোর আগে দেওয়াল অবশ্যই ভাল করে পরিষ্কার করে নিন। ধুলোবালি থাকলে আঠা লাগতে অসুবিধা হবে, আর খুব তাড়াতাড়ি উঠেও আসবে দেওয়াল থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Home Decor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE