Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Teeth

ওষুধ নয়, রাসায়নিক নয়, ঘরোয়া পদ্ধতিতেই কমে যাবে দাঁতের হলুদ দাগ

তবে দাঁতের হলদে ছাপ তোলা মোটেই কঠিন কোনও কাজ নয়। বরং খুব সহজেই ঘরোয়া পদ্ধতিতে তুলে ফেলা যায় দাঁতের হলুদ ছোপ।

ঘরোয়া উপায়ে হলদে ছোপ পরিষ্কার হবে।

ঘরোয়া উপায়ে হলদে ছোপ পরিষ্কার হবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২১ ১৯:৪২
Share: Save:

জন্মসূত্রেই এক এক জনের দাঁতের রং এক এক রকম। কারও একটু বেশি সাদা, কারও বা হলদেটে। কিন্তু তার পরেও জীবনধারার কারণে, খাদ্যাভ্যাসের কারণে কারও কারও দাঁত আরও একটু বেশি হলদে হয়ে যায়। সেই দাঁত পরিষ্কার করতে অনেকে প্রচুর খরচও করেন।

তবে দাঁতের হলদে ছাপ তোলা কঠিন কোনও কাজ নয়। বরং খুব সহজেই ঘরোয়া পদ্ধতিতে তুলে ফেলা যায় দাঁতের হলুদ ছোপ। রইল তেমনই কয়েকটি পদ্ধতির সন্ধান।

বেকিং সোডা: ১চামচ বেকিং সোডার সঙ্গে ২ চামচ জল মিশিয়ে তা দিয়ে দাঁত মাজুন। দাঁতের হলদে ছাপ অনেকটা কমে যাবে। শুধু তাই নয়, পরিসংখ্যান বলছে, মুখের ভিতর জীবাণুর বাড়বাড়ন্তও কিছুটা কমে যায় বেকিং সোডা দিয়ে দাঁত মাজলে। সপ্তাহে ২-৩ বার এই প্রক্রিয়ায় দাঁত মাজলে হলদে ছাপ কমবে।

নারকেল তেল: ১ চামচ নারকেল তেল নিন মুখের ভিতর। এ বার কুলকুচি করার মতো করে দাঁতের ভিতর দিয়ে সেই তেল এক বার বাইরে দিকে বের করুন, আবার ভিতরে টেনে নিন। এই পদ্ধতি অত্যন্ত নিরাপদ। যে কোনও বয়সের যে কেউ সপ্তাহে ২-৩ বার এই প্রক্রিয়ায় দাঁত পরিষ্কার করতে পারেন।

আনারস: তরিতরকারি, ফলমূল বেশি পরিমাণে খেলে দাঁত পরিষ্কার হয়, হলদে ছাপ কমে। ফলের মধ্যে স্ট্রবেরি এবং আনারস দাঁতের হলদে দাগ দূর করতে খুবই কার্যকর। স্ট্রবেরি যদি নিয়মিত না পাওয়া যায়, সে ক্ষেত্রে আনারসে ভরসা রাখা যেতেই পারে। এটি নিয়মিত খেলে দাঁত পরিষ্কার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE