Advertisement
০৩ মে ২০২৪
Pest Control Hacks

চাল, আটা, চিনির কৌটোয় পোকা ধরছে? লক্ষ্মণরেখা হতে পারে হেঁশেলে থাকা হিং! কী ভাবে?

পোকামাকড়ের উপদ্রব নিয়ন্ত্রণ করতে অনেকেই অবশ্য নানা রকম স্প্রে ব্যবহার করেন। তবে, খাবারের জিনিসের কাছে সেই সব রাসায়নিক ছড়ানো মোটেই ভাল নয়।

How asafoeida or hing can help in pest control

কী দিয়ে আটকাবেন পোকার আক্রমণ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১২:১১
Share: Save:

চাল, ডাল, আটা, ময়দা কিংবা বেসনের প্যাকেট কেটে রেখে দেওয়ার উপায় নেই। কয়েকটা দিন সেই প্যাকেটে হাত না পড়লেই পোকারা মনের সুখে সেখানে ঘুরে বেড়ায়। গরমে গা-ঢাকা দেওয়ার সবচেয়ে নিরাপদ, গোপন আস্তানা মনে করে তারা। তা ছাড়া সারা বছরের খাবার সঞ্চয় করে রাখার বিষয়ও রয়েছে। কিন্তু তাদের দৌরাত্ম্যে খাবারের জিনিস আর খাওয়ার অবস্থায় থাকে না। পোকামাকড়ের উপদ্রব নিয়ন্ত্রণ করতে অনেকেই অবশ্য নানা রকম স্প্রে ব্যবহার করেন। তবে, খাবারের জিনিসের কাছে সেই সব রাসায়নিক ছ়ড়ানো মোটেই ভাল নয়। একটু বেশি জিনিস কিনে হেঁশেলে রাখলেই তার মধ্যে পোকা ধরে যায়, তা হলে কী করবেন? অভিজ্ঞরা বলছেন, পোকামাকড়ের আক্রমণ ঠেকিয়ে রাখতে অব্যর্থ দাওয়াই হতে পারে হিং। হিংয়ের ঝাঁঝালো গন্ধ পোকামাকড় একেবারেই সহ্য করতে পারে না। তবে পোকামাকড় তাড়াতে হিংয়ের গুঁড়ো কী ভাবে ব্যবহার করবেন তা-ও জেনে রাখা প্রয়োজন।

পোকার আক্রমণ আটকাতে কী ভাবে ব্যবহার করবেন হিং?

১) দোকান থেকে গোটা হিং কিনে প্রথমে গুঁড়ো করে নিন।

২) তার পর পরিষ্কার একটি কাপড়ের টুকরোর মধ্যে খনিকটা গুঁড়ো করা হিং দিয়ে পুঁটলির মতো করে বেঁধে নিন।

৩) এ বার চাল, ডাল, চিনির কৌটোর মধ্যে সেই পুঁটলিগুলো ভরে রেখে দিন।

How asafoeida or hing can help in pest control

হিংয়ের গুঁড়ো ছড়িয়ে রাখতে পারেন তাকের উপর পাতা প্লাস্টিক বা কাগজের তলায়। ছবি: সংগৃহীত।

৪) হিংয়ের গুঁড়ো জলে মিশিয়ে স্প্রে করতে পারেন। মাছের আঁশটে গন্ধের টানে নানা প্রান্ত থেকে উড়ে আসা মাছির উপদ্রব নিমেষেই বন্ধ হবে।

৫) হেঁশেলের তাক পরিষ্কার করে তার উপর খবরের কাগজ, বা পলিথিন পেতে রাখেন অনেকেই। হিংয়ের গুঁড়ো ছড়িয়ে রাখতে পারেন তাকের উপর পাতা প্লাস্টিক বা কাগজের তলায়। হিংয়ের গন্ধে আরশোলা কাছে ঘেঁষতে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pest Pest Control Hing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE